ফিলিপিন্সে ভূমিকম্পে মৃত ৩, আটকা পড়াদের উদ্ধারে অভিযান

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়া বিপণি বিতানের ধ্বংসস্তূপে আটকা পড়াদের খোঁজে উদ্ধারকর্মীদের বেশ কয়েকটি দল অভিযান চালাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 10:25 AM
Updated : 16 Dec 2019, 08:41 AM

রোববার ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দেশটিতে অন্তত তিনজন নিহত ও কয়েক ডজন আহত হয়েছেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

ভূমিকম্পে মিন্দানাও দ্বীপের পাদাদা শহরের ধসে পড়া সাউদার্ন ট্রেড শপিং সেন্টারের ধ্বংসস্তূপের নিচে অন্তত পাঁচ জন আটকা পড়ে আছেন বলে ধারণা করছেন দুর্যোগ মোকাবিলার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা।

সোমবার সকালেও চেইন-স ও থার্মাল ইমেজিং সরঞ্জামাদিসহ উদ্ধারকর্মীদের ধ্বংসস্তূপের মধ্যে আটকে পড়াদের খোঁজে অভিযান চালাতে দেখা গেছে।

“খুবই পীড়াদায়ক। জীবিতদের খোঁজ পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ,” সিএনএন ফিলিপিন্সকে এমনটাই বলেছেন আঞ্চলিক দুর্যোগ কর্মকর্তা ক্রিস্টোফার টান।

রোববারের শক্তিশালী ভূমিকম্পটি অক্টোবরের পর ওই অঞ্চলে আঘাত হানা পঞ্চম ভূমিকম্প, জানিয়েছে রয়টার্স।

ফিলিপিন্সের পাদাদা শহরে ভূমিকম্পে ধসে পড়া একটি ভবন। ছবি: রয়টার্স

ভূমিকম্পে নিজেদের বাড়ির দেয়াল ধসে পড়ে ছয় বছর বয়সী এক মেয়ে শিশু নিহত হয়; রাতভর একের পর এক পরাঘাতের মধ্যে কাজ করা উদ্ধারকর্মীরা পরে আরও দুই নারীর মৃতদেহের সন্ধান পান।

নিহত তিন জন ছাড়া ভূমিকম্পে আরও অন্তত ৩১ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন আঞ্চলিক তথ্য কর্মকর্তা ফ্রান্সিস ইরাগ।

টেলিভিশনের ফুটেজে অন্ধকারের মধ্যে টর্চ ব্যবহার করে দমকল ও উদ্ধার কর্মীদের পাদাদা শহরের ধসে পড়া দোতলা ভবনটির চারপাশে উদ্ধারকাজ চালাতে দেখা গেছে।

ধ্বংসস্তূপ ও ছড়ানো ছিটানো ধাতব পদার্থের কারণে অনেকগুলো সড়কও অবরুদ্ধ হয়ে আছে।

ভূমিকম্পে বিস্তৃর্ণ এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন এবং আটটি সরকারি ভবন ও ৩০০ বেশি বাড়িঘরের সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলে ফিলিপিন্সের দুর্যোগ বিষয়ক সংস্থাগুলোর রোববারের প্রতিবেদনে জানানো হয়েছে।

ভূতাত্ত্বিকভাবে খুবই সক্রিয় ‘রিং অব ফায়ারের’ মধ্যে অবস্থিত হওয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটিতে প্রায়ই ভূমিকম্প হয়।

রোববারের ভূমিকম্পের সময় ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদরিগো দুতার্তে এবং তার পরিবারের সদস্যরা দাভাও শহরে ছিলেন; তারা অক্ষত আছেন বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।