দুর্নীতির দায়ে সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের সাজা

সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে দুই বছর সংশোধনাগারে আটক রাখার আদেশ দিয়েছে দেশটির এক আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2019, 03:53 PM
Updated : 14 Dec 2019, 03:54 PM

সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের মুখে ক্ষমতা ছাড়া সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে শনিবার এ রায় হয়; ক্ষমতা হারানোর পর এই প্রথম একটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে শাস্তি পেলেন তিনি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

রায় ঘোষণা করে বিচারক আল সাদিক আবদেলরহমান বলেন, বয়স বিবেচনায় ৭৫ বছর বয়সী বশিরকে কারাগারে না পাঠিয়ে সংশোধনাগারে পাঠানো হয়েছে।

ক্ষমতাচ্যুত হওয়ার পর বশিরের বাসভবনে পাওয়া লাখ লাখ ইউরো ও সুদানি পাউন্ডও বাজেয়াপ্ত করার আদেশ দেন বিচারক। অবৈধভাবে বিদেশি মুদ্রা রাখাসহ বশিরের বিরুদ্ধে আনা অভিযোগগুলোতে তার সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড হতে পারে।

রায় ঘোষণার সময় আরবদের ঐতিহ্যবাহী সাদা আলখাল্লা ও পাগড়ি পরা বশির আদালতে উপস্থিত ছিলেন। তাকে লোহার একটি খাচার ভিতরে রাখা হয়েছিল।

এই রায়কে বশির ও তার শাসনামলের ‘রাজনৈতিক ও নৈতিক নিন্দা’ অবহিত করে স্বাগত জানিয়েছে সুদানিজ প্রফেশনাল অ্যাসোসিয়েশন। সাবেক প্রেসিডেন্ট ও তার দোসরদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলার মধ্যে মাত্র একটির রায় হয়েছে বলেও উল্লেখ করেছে বশিরের বিরুদ্ধে গণআন্দোলনে নেতৃত্ব দেওয়া গোষ্ঠীটি।

সুদানের দারফুর অঞ্চলে গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালতও ২০০৯ ও ২০১০ সালে বশিরের বিরুদ্ধে গ্রেপ্তার পরোয়ানা জারি করে।

টানা ৩০ বছর ধরে দেশ শাসন করার পর রাস্তায় রাস্তায় কয়েক মাস ধরে চলা গণবিক্ষোভের মুখে সুদানের সামরিক বাহিনী চলতি বছরের এপ্রিলে বশিরকে পদচ্যুত করে। অর্থনৈতিক সংকট গভীর হওয়ার পর ২০১৮ সালের ১৯ ডিসেম্বর বশিরের শাসনের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল।