নাগরিকত্ব বিল নিয়ে সুপ্রিম কোর্টে যাবে মুসলিম লিগ

ভারতের পারলামেন্টে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে এর বিরোধিতা করে সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 05:07 PM
Updated : 12 Dec 2019, 05:07 PM

আইইউএমএল শেষ পর্যন্ত শীর্ষ আদালতে রিট পিটিশন দাখিল করলে, তা হবে ওই বিলের বিরুদ্ধে প্রথম আইনি লড়াই। পারলামেন্টে সিএবি পাশ হলে তা নিয়ে আইনি লড়াই শুরুর হুঁশিয়ারি আগেই দিয়েছিল আইইউএমএল।

আনন্দবাজার পত্রিকা জানায়, দলটির নেতারা অভিযোগ করে বলেছেন, ওই বিল সংবিধানে উল্লেখ থাকা সমানাধিকারের পরিপন্থি।

গত কাল রাজ্যসভায় পাশ হয় নাগরিকত্ব সংশোধনী বিল। মোট ২২৪ জন সাংসদের মধ্যে ওই বিলের পক্ষে ভোট দেন ১২৫ দন। বিপক্ষে ছিলেন ৯৯ জন। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে আনা হয়েছিল এ বিল। হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে বিলে।

কিন্তু বিলটিতে মুসলিমরা না থাকায় এটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনার মুখে পড়েছে। যদিও মুসলিমদের আশঙ্কার কোনও কারণ নেই বলেই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। রাজ্যসভায় পাশ হওয়ার পর বিলটি আইনে পরিণত হতে রাষ্ট্রপতির সইয়ের অপেক্ষায় আছে। তার আগেই শীর্ষ আদালতে যাওয়ার কথা ভাবছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ (আইইউএমএল)।