ভোটের জন্য প্রস্তুত যুক্তরাজ্য

যুক্তরাজ্যে পাঁচ বছরের কম সময়ের মধ্যে তৃতীয় সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হচ্ছে। এর আগে ২০১৫ ও ২০১৭ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলেও দুইবারই নির্বাচিত পার্লামেন্ট পূর্ণ মেয়াদ পার করতে পারেনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 04:18 AM
Updated : 12 Dec 2019, 06:56 AM

বৃহস্পতিবার ০৭:০০ জিএমটিতে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের ৬৫০টি সংসদীয় আসনের ভোট কেন্দ্রগুলোতে একযোগে ভোট গ্রহণ শুরু হবে, জানিয়েছে বিবিসি।

প্রায় ১০০ বছরের মধ্যে এই প্রথম ডিসেম্বরে ভোট গ্রহণ করা হচ্ছে।

সারাদিন ভোট গ্রহণ শেষে ২২:০০ জিএমটিতে ভোট শেষ হবে, সঙ্গে সঙ্গেই ভোট গণনা শুরু হবে। শুক্রবার সকালে প্রথম কয়েক ঘণ্টার মধ্যেই অধিকাংশ ফলাফল ঘোষণা করার কথা রয়েছে। 

প্রত্যেকটি আসনে সর্বাধিক ভোট পাওয়া প্রার্থীই নির্বাচিত হবেন। এভাবে পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০ জন এমপিকে বেছে নেওয়া হবে।

ঐতিহ্যগতভাবে যুক্তরাজ্যে প্রতি চার অথবা পাঁচ বছর পর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু অক্টোবরে পার্লামেন্ট সদস্যরা অন্য বহু সময়ের মতো এবারও আগাম নির্বাচনের পক্ষে ভোট দেওয়ায় ডিসেম্বরে নির্বাচন হচ্ছে। ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে এবং ১৯২৩ সালের পর প্রথমবারের মতো ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ব্রিটিশ নাগরিক, কমনওয়েলথভুক্ত দেশগুলোর যোগ্য নাগরিকরা ও আয়ারল্যান্ড রিপাবলিকের ১৮ বছর বা এর বেশি বয়সী ভোট দেওয়ার জন্য নথিভুক্ত ব্যক্তিরা ভোট দিতে পারবেন। একজন ভোটার যে কোনো একজন প্রার্থীকে ভোট দিতে পারবেন, অন্যথায় তার ভোট গণনায় ধরা হবে না।

এবারের নির্বাচনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন রক্ষণশীল দল সবচেয়ে বেশি আসন পাবে বলে ভোটপূর্ব জরিপের ফলাফলগুলোতে বলা হয়েছে। প্রধান বিরোধীদল লেবার পার্টির আসনে আগেরবারের চেয়ে কিছুটা কমলেও দ্বিতীয় সর্বোচ্চ আসন তারাই পাবে। স্কটিশ ন্যাশনাল পার্টি ও লিবারেল ডেমোক্রেট পার্টি উভয়েরই অল্প কিছু আসন বাড়বে বলে আভাস দেওয়া হয়েছে।