৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান বিধ্বস্ত

৩৮ আরোহী নিয়ে নিখোঁজ হয়ে যাওয়া চিলির বিমান বাহিনীর কার্গো বিমানটি অ্যান্টার্কটিকার কাছে বিধ্বস্ত হয়েছে। কেউ জীবিত থাকার আশা ক্ষীণ বলে জানিয়েছে বিমান বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2019, 03:59 AM
Updated : 10 Dec 2019, 07:27 PM

অ্যান্টার্কটিকার পথে থাকা চিলির হারকিউলিস সি-১৩০ বিমানটির সঙ্গে নিয়ন্ত্রণকক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে এটি নিখোঁজ হয়েছিল।

চিলির দক্ষিণের শহর পুনটা অ্যারেনাস থেকে স্থানীয় সময় সোমবার বিকাল ৪টা ৫৫ মিনিটে অ্যান্টার্কটিকার পথে রওনা হয় হারকিউলিস সি-১৩০। সন্ধ্যা ৬টার কিছুক্ষণ পর উড়োজাহাজটির সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

উড়োজাহাজের আরোহীদের মধ্যে ২১ জন ছিলেন যাত্রী, বাকি ১৭ জন ক্রু। আরোহীদের মধ্যে তিনজন বেসামরিক নাগরিকও ছিলেন। ওই বিমানে করে অ্যান্টার্কটিকার কিং জর্জ দ্বীপে চিলির ঘাঁটিতে রসদ নিয়ে যাওয়া হচ্ছিল।

চিলির বিমানবাহিনী এক বিবৃতিতে বলেছে, বিমানটি কোথায় বিধ্বস্ত হয়েছে তা তারা চিহ্নিত করতে পারেনি। তবে দীর্ঘক্ষণ নিখোঁজ থাকার কারণে এটি বিধ্বস্ত হয়েছে বলেই প্রতীয়মাণ হয়েছে।

বিমানবাহিনীর জেনারেল এদুয়ার্দো মোকেইরা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগে উড়োজাহাজের পাইলট কোনো ধরনের বিপদ সংকেত দেননি।

বিমানটিসহ নিখোঁজ আরোহীদের খোঁজে তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে বলে জানিয়েছে বিমান বাহিনী।

অ্যান্টার্কটিকা অঞ্চলের ১২ লাখ বর্গকিলোমিটার এলাকা চিলির নিয়ন্ত্রণে আছে। সেখানে দেশটির নয়টি ঘাঁটি আছে, যা বিশ্বের যে কোনো দেশের চেয়েই বেশি।