বিক্ষোভকারীদের বড় ধরনের পদযাত্রার অনুমতি দিল হংকং

হংকং কর্তৃপক্ষ এ সপ্তাহান্তে বিক্ষোভকারীদেরকে বড় ধরনের পদযাত্রা করার অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

>>রয়টার্স
Published : 5 Dec 2019, 12:42 PM
Updated : 5 Dec 2019, 12:42 PM

হংকংয়ে সদ্য অনুষ্ঠিত স্থানীয় পরিষদ নির্বাচনে গণতন্ত্রপন্থিদের জয়ের পর বিক্ষোভকারীরা সমাবেশ করার এ সবুজ সংকেত পেল।

জুনে হংহংয়ে একের পর এক শক্তিশালী পদযাত্রার আয়োজক দল ‘দ্য সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট’ বৃহস্পতিবার বলেছে, তারা মানবাধিকার দিবস উপলক্ষে আগামী রোববার পরিকল্পনামাফিক একটি সমাবেশ করার অনুমতি পেয়েছে পুলিশের কাছ থেকে।

এর আগে গত ছয়মাস ধরে হংকংয়ে বরাবরই পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে সহিংস বিক্ষোভ চলে এসেছে।বিক্ষোভের আয়োজক দলটির সমাবেশ করার অনুরোধ কর্তৃপক্ষ কখনো কানে তোলেনি।

কয়েকমাসের অশান্ত পরিস্থিতি কিছুটা শান্ত হয় ২৪ নভেম্বরে স্থানীয় পরিষদের নির্বাচন শুরু হলে। ওই নির্বাচনে গণতন্ত্রপন্থিরা প্রায় ৯০ শতাংশ আসন জিতে নিয়েছে।

বিক্ষোভকালে পুলিশের টিয়ারগ্যাস ব্যবহারের বিরুদ্ধে শুক্রবারও বিক্ষোভকারীরা একটি সমাবেশ করার পরিকল্পনা করেছে। বিক্ষোভকারীরা সরকারের কাছে যে ৫ দাবি জানিয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে বিক্ষোভে পুলিশের শক্তি ব্যবহারের বিষয়টির নিরপেক্ষ তদন্ত।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারও বিক্ষোভে পুলিশের অতিরিক্ত শক্তি ব্যবহারের বিষয়টি তদন্ত করে দেখার আহ্বান জানিয়েছে।

চীনের মূলভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল।

টানা আন্দোলনের মুখে ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি। বরং গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা এখন তাদের আত্মনিয়ন্ত্রণাধিকারের আওতা আরও ‍বিস্তৃত করার দাবি তুলে আন্দোলন চালিয়ে যাচ্ছে।