অভিশংসন তদন্তে ট্রাম্পের বিরুদ্ধে গুরুতর অভিযোগ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তে ট্রাম্প দেশের ইতিহাসে সবচেয়ে মারাত্মক রাজনৈতিক অপরাধ করেছেন বলে গুরুতর অভিযোগ করা হয়েছে হাউজ গোয়েন্দা কমিটির প্রতিবেদনে। এতে ট্রাম্পকে অভিসংশন করার পথ আরো সুগম হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2019, 03:10 PM
Updated : 4 Dec 2019, 05:39 PM

মার্কিন প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটি মঙ্গলবার ট্রাম্প এবং ইউক্রেইন সংক্রান্ত ওই প্রতিবেদন বিচারবিভাগীয় কমিটির কাছে পাঠিয়েছে। বিভিন্ন সাক্ষীর সাক্ষ্য, সময় এবং ফোন রেকর্ডের ভিত্তিতে সারসংক্ষেপ আকারে তৈরি করা হয়েছে ৩শ’ পাতার এ প্রতিবেদনটি।

এতে বলা হয়েছে, ট্রাম্প যুক্তরাষ্ট্রের সুষ্ঠু প্রেসিডেন্ট নির্বাচনী প্রক্রিয়া ক্ষুন্ন করতে চেয়েছিলেন। যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থকে তিনি হুমকির মুখে ফেলেছেন। জাতীয় স্বার্থের চেয়ে প্রাধান্য দিয়েছেন নিজের রাজনৈতিক ও ব্যক্তিগত স্বার্থকে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সহায়তা পাওয়ার জন্য ইউক্রেইনকে চাপ দিয়ে তিনি ক্ষমতার অপব্যবহার করেছেন।

তাছাড়া, অন্যান্য অপরাধের মধ্যে বিচারপক্রিয়ায় ট্রাম্পের বাধ সাধার কথাও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে এতে সুনির্দিষ্ট কোনো অভিযোগে অভিসংশনের সুপারিশ করা হয়নি বলে জানিয়েছে ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকা।

প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটির বুধবারই প্রতিবেদনটি নিয়ে কাজ শুরু করার কথা রয়েছে। ট্রাম্পের বিরুদ্ধে তাদের আনুষ্ঠানিকভাবে অভিশংসনের অভিযোগ আনার ভিত্তি হিসাবে কাজ করবে এ প্রতিবেদনটি।

ট্রাম্প আগামী বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনোস্কিকে চাপ দিয়েছেন বলে অভিযোগ আছে। এ অভিযোগেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করেছে ডেমোক্র্যাটরা। যদিও এমন অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প।

তদন্তের আওতায় প্রথমে কিছুদিন রুদ্ধদ্বার সাক্ষ্য নেওয়ার পর ১৩ নভেম্বর থেকে সাক্ষীদের প্রকাশ্য শুনানি শুরু হয় কংগ্রেসে প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির সামনে।