‘আধুনিক সভ্যতার নিদর্শন’ উদ্বোধন করলেন কিম জং-উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আনুষ্ঠানিকভাবে একটি নতুন শহরের উদ্বোধন করেছেন। গণমাধ্যমে যাকে বলা হচ্ছে ‘আধুনিক সভ্যতার নিদর্শন’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2019, 03:32 PM
Updated : 3 Dec 2019, 04:22 PM

সামজিওন নামের এ শহরটি লাল ফিতা কেটে উদ্বোধন করেন উন। শহরটিতে বাস করতে পারবে চার হাজার পরিবার।

উত্তর কোরিয়া নিউজের এক সংবাদদাতা বলেছেন, উত্তর কোরিয়ার জন্য এ এক 'মডেল টাউন'। শহরটিকে যে নতুন রূপ দেওয়া হয়েছে তাতে উত্তর কোরিয়ার আর কোনো শহরের সঙ্গেই এর মিল পাওয়া যাবে না।

তাছাড়া, শহরটি আয়তনেও খুব ছোট (প্রায় ২-৩ কিলোমিটার) এবং তা হেঁটেই ঘুরে দেখা সম্ভব বলেও জানান তিনি।

বিবিসি জানায়, নেতা কিম জং উন দুই বছর আগে সামজিওন শহরটি পরিদর্শন করেছিলেন। তখনই তিনি শহরটিকে নতুন করে গড়ে তোলার একটি বড় ধরনের প্রকল্প চালুর ঘোষণা দেন।

এরপরই শহরটির কিছু ভবন নতুন করে গড়ে তোলা হয়েছে। কিছু পুরোনো বিল্ডিং ভেঙে তৈরি করা হয়েছে নতুন বিল্ডিং।

রাষ্ট্রীয় গণমাধ্যমে এর আগে শহরটির ৪৫০ টিরও বেশি ভবন নতুন করে গড়ে তোলার কথা জানানো হয়। আর এখন শহরটি আমূল পরিবর্তন করা হয়েছে বলেই জানিয়েছে কেসিএনএ বারতা সংস্থা।

শহরটিতে নতুন করে মানুষ বাস করতে  এসেছে কিনা তা এখনো জানা যায়নি। আগে শহরটিতে কিছু মানুষের বাস ছিল। তবে কতজন বাস করত জানা যায়নি।

শহরটি কিম জং ইলের জন্মস্থান ছিল বলে শোনা যায়। আর সেকারণেই শহরটি গুরুত্ব পেয়েছে এবং রাষ্ট্রীয় উদ্যোগে শহরটি নতুন রূপে গড়ে তোলা হয়েছে।

উত্তর কোরিয়ার বেশির ভাগ মানুষ যেখানে দরিদ্র সেখানে আধুনিক সভ্যতার নিদর্শন করে গড়ে তোলা এ শহর বিপরীত চিত্রেরই বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

শহরটি পুনরগঠনে কত অর্থ ঢালা হয়েছে তা জানা যায়নি। তবে উত্তর কোরিয়া কঠোর নিষেধাজ্ঞাধীন থাকার মধ্যেই এ শহর পুনরগঠনের কাজ চলেছে।

ভবন তৈরিতে প্রয়োজনীয় এবং ভাল সরঞ্জামের অভাবের  মধ্যেও রাষ্ট্র এ প্রকল্পের কাজ চালিয়ে গেছে। তাছাড়া, শ্রমিকদেরকেও জোর করে প্রকল্পের কাজ শেষ করতে বাধ্য করা হয়েছে এমন প্রমাণও পাওয়া গেছে বলে জানিয়েছেন উত্তর কোরিয়া (এনকে) নিউজের সংবাদাতা।