থাইল্যান্ড-লাওস সীমান্তের কাছে শক্তিশালী ভূমিকম্প

দক্ষিণপূর্ব এশিয়ার থাইল্যান্ড-লাওস সীমান্তের কাছে শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। এতে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের আকাশচুম্বি ভবনগুলো কেঁপে ‍উঠেছে ও লাওসের অন্তত একটি বিদ্যুৎ কেন্দ্রের কার্যক্রম রাখতে হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2019, 10:49 AM
Updated : 21 Nov 2019, 10:50 AM

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে হওয়া ৬ দশমিক ১ মাত্রার এ ভূমিকম্পে বড় ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৬টা ৫০ মিনিটের দিকে মুয়াং নেনের ৯২ কিলোমিটার উত্তরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।

এর ফলে সৃষ্ট কম্পন থাইল্যান্ডের বিস্তৃত উত্তরাঞ্চলের পাশাপাশি রাজধানীর ব্যাংককের আকাশচুম্বী ভবনগুলোতেও অনুভূত হয়। উপকেন্দ্রের কাছে থাকা বাসিন্দারা বেশ কয়েকটি পরাঘাতেরও খবর দিয়েছেন।

লাওসের হোংসা বিদ্যুৎকেন্দ্র তাদের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করে দেয়। তবে কেন্দ্রটিতে উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি এবং দ্রুতই এটি চালু করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে থাই কোম্পানি বানপু পাওয়ার পিসিএল। বিদ্যুৎকেন্দ্রটির ৪০ শতাংশ শেয়ার বানপুর বলে জানিয়েছে রয়টার্স।

স্বল্প সময়ের জন্য এ বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ রাখা হলেও তা থাইল্যান্ডে বিদ্যুৎ সরবরাহে প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন দেশটির বিদ্যুৎ কর্তৃপক্ষের এক কর্মকর্তা।

ভূমিকম্পে সম্প্রতি চালু হওয়া লাওসের জায়াবুরি ও ন্যাম নগুম বিদ্যুৎকেন্দ্রের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে কেন্দ্রদুটির পরিচালক প্রতিষ্ঠান থাইল্যান্ডের সিকে পাওয়ার।