হংকংয়ে বিক্ষোভে পুলিশ কর্মকর্তা তীরবিদ্ধ

হংকংয়ে নতুন করে বিক্ষোভ চলাকালে সরকারবিরোধী বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের মধ্যে এক পুলিশ কর্মকর্তা পায়ে তীরবিদ্ধ হয়ে আহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 04:04 PM
Updated : 17 Nov 2019, 04:04 PM

রোববার বিকালে কওলুন শহরের পলিটেকনিক ইউনিভার্সিটিতে দুপক্ষ সংঘর্ষে জড়ায়। এ সময়ই বিক্ষোভকারীরা পুলিশের দিকে পেট্রোল বোমা, ইট ছোড়াসহ তীরও ছুড়েছে। অন্যদিকে, পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করে।

ছবিতে দেখা গেছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এক মিডিয়া লিয়াজো কর্মকর্তার পায়ে তীর বিঁধে রয়েছে। দায়িত্ব পালনে নিয়োজিত থাকার সময় তিনি তীরবিদ্ধ হন বলে জানিয়েছে পুলিশ।

মুখোশপরা বিক্ষোভকারীরা তীর ধনুক নিয়ে ক্যাম্পাস পাহারায় রয়েছে। হংকংয়ে কয়েকমাস ধরে চলমান বিক্ষোভে সাম্প্রতিক দিনগুলোতে বিক্ষোভকারী এবং পুলিশের সংঘর্ষে রণক্ষেত্র হয়ে উঠছে বিশ্ববিদ্যায়লয় ক্যাম্পাসগুলো।

রোববারের বিশৃঙ্খলার পর এক বিবৃতিতে পলিটেকনিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অবিলম্বে খালি করে দিতে বলেছে বলে জানিয়েছে বিবিসি। এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যায়ল জ্ঞানার্জনের জায়গা। এ প্রতিষ্ঠানকে রাজনৈতিক লড়াইয়ের ময়দান হয়ে উঠতে দেওয়া কিংবা সহিংসতায় নিমজ্জিত হতে দেওয়া যায় না।

চীনের মূলভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল।

টানা আন্দোলনের মুখে ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি। বরং গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা এখন তাদের আত্মনিয়ন্ত্রণাধিকারের আরো দাবি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে।