হংকংয়ে সড়ক পরিষ্কারে সাহায্য করেছে চীনা সৈন্যরা

হাফপ্যান্ট ও টি-শার্ট পরা চীনের গণমুক্তি ফৌজের সদস্যরা হংকংয়ের রাস্তায় উপস্থিত হয়ে সড়ক পরিষ্কার করতে স্থানীয় বাসিন্দাদের সাহায্য করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 04:22 PM
Updated : 16 Nov 2019, 04:22 PM

হংকংয়ের সরকারবিরোধী প্রতিবাদকারীরা সড়কে অবরোধ বসানোর পর শনিবার এমন চিত্র দেখা যায় বলে প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

শেষ বিকালের দিকে গণমুক্তি ফৌজের সৈন্যরা কাউলুন টোংয়ের ব্যাপটিস্ট বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা থেকে সরে বিশ্ববিদ্যালয়ের পাশে তাদের ব্যারাকে ফিরে যায়।

চীনা সৈন্যরা ১৯৯৭ সালে চীনের হাতে হংকংয়ের হস্তান্তরের পর থেকে শুধু একবার ২০১৮ সালে এক টাইফুনের ধ্বংসলীলা পরিষ্কার করতে হংকংয়ে রাস্তায় নেমেছিল। এরপর শনিবার তারা কতোজন হংকংয়ের রাস্তায় উপস্থিত হয়েছিল তা পরিষ্কার হয়নি। 

গণমুক্তি ফৌজের হংকং গ্যারিসন জানিয়েছে, কিছু বাসিন্দা পরিষ্কারের কাজ শুরু করার পর কিছু সৈন্য ‘গ্যারিসনের গেইটের সামনের রাস্তা পরিষ্কার করতে তাদের সাহায্য করে’।

শহর কর্তৃপক্ষের এক মুখপাত্র জানিয়েছেন, হংকং সরকার গণমুক্তি ফৌজকে সহায়তা করার কোনো অনুরোধ করেনি কিন্তু সামরিক বাহিনী তাদের এ উদ্যোগকে ‘স্বেচ্ছামূলক সামাজিক কার্যকলাপ’ বলে অভিহিত করেছে। 

হংকংয়ের ডেমোসিস্টো নামের একটি গণতন্ত্রপন্থি সংগঠন বলেছে, নগর সরকার যদি অভ্যন্তরীণ সমস্যা মোকাবিলা করতে সামরিক বাহিনীকে আমন্ত্রণ জানিয়ে থাকে তাহলে এই পরিষ্কার অভিযান একটি ‘গুরুতর নজির’ হয়ে দাঁড়াতে পারে।  

‘আমাদের সময়ের বিপ্লব, হংকংকে মুক্ত কর’ শ্লোগান লেখা একটি কালো পতাকার পাশে দাঁড়ানো ২৩ বছর বয়সী তরুণ জেমস ওয়ং রয়টার্সকে বলেন, “আমরা জনগণের সঙ্গে এবং গণমুক্তি ফৌজের সেনাদের সঙ্গে সরাসরি সংঘাতে যেতে চাই না। আমরা সরাসরি গণমুক্তি ফৌজের বিরোধী না, সরকার বিরোধী। কিন্তু গণমুক্তি ফৌজের উচিত না তাদের ঘাঁটি থেকে বের হওয়া, কারণ এটি হংকংয়ের এলাকা।”

মঙ্গলবার হংকংয়র চীনা বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদকারীদের বিরুদ্ধে পুলিশের অভিযানের পর চলতি বছরের সবচেয়ে তীব্র কিছু সহিংসতার ঘটনা ঘটে। এরপর শনিবার সড়ক পরিষ্কারের ওই ঘটনা ঘটে।