হংকংয়ে বিক্ষোভে আরো একজনের মৃত্যু

হংকংয়ে সরকারপন্থি ও সরকার বিরোধীদের সংঘর্ষের মধ্যে পড়ে মাথায় গুরুতর আঘাত পাওয়া এক ব্যক্তি চিকিৎসধীন অবস্থায় মারা গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2019, 06:30 AM
Updated : 15 Nov 2019, 06:30 AM

সীমান্তবর্তী শহর শেউং শুইয়ে গত বুধবার আহত ৭০ বছরের ওই ব্যক্তি বৃহস্পতিবার মারা যান বলে জানায় বিবিসি।

পেশায় পরিচ্ছন্নতাকর্মী ওই ব্যক্তি দুপুরের খাবারের বিরতির সময় রাস্তায় নেমে সংঘর্ষের মধ্যে পড়েন।

‘বিক্ষভকারীদের ছোঁড়া শক্ত কোনো বস্তু তার মাথায় সরাসরি আঘাত হানলে’ তিনি গুরুতর আহত হন বলে জানায় পুলিশ।

এ নিয়ে হংকংয়ে গত প্রায় পাঁচ মাস ধরে চলা সংঘর্ষে দুই জনের প্রাণ গেল।  গুরুতর আহত হয়েছেন বেশ কয়েকজন।

পুলিশের ধাওয়া খেয়ে একটি পার্কিং ভবনের তৃতীয়তলা থেকে পড়ে ২২ বছরের শিক্ষার্থী অ্যালেক্স চোউ এর মৃত্যুর পর সাত দিনও যায়নি। তার আগেই আরো একজনকে বিক্ষোভের বলি হতে হল।

সংঘর্ষের ভিডিওতে দেখা যায় সরকারপন্থি ও বিরোধীরা পরষ্পরের দিকে ইট-পাটকেল ছুড়ছে। তার মধ্যে ওই ব্যক্তি হঠাৎ করে মাটিতে পড়ে যান।

পুলিশ জানায়, ওই ব্যক্তি কোনো পক্ষের বিক্ষোভেই ছিলেন না। তবে তিনি ঘটনাস্থলে দাঁড়িয়ে ছবি তুলছিলেন।

চীনের মূলভূখণ্ডে বন্দি প্রত্যর্পণ নিয়ে একটি প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে হংকংয়ে আন্দোলন শুরু হয়েছিল।

টানা আন্দোলনের মুখে ওই বিল প্রথমে ‘মৃত’ এবং পরে বাতিল ঘোষণা করা হলেও আন্দোলন থামেনি। বরং গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা এখন হংকংয়ের চীনপন্থি সরকারের পদত্যাগ দাবি করছে। সেই সঙ্গে চীনের নিয়ন্ত্রণ থেকে বেরিয়ে হংকংয়ে পূর্ণ স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার দাবি জানাচ্ছে।

শুরুতে সহিংস না হলেও দিন দিন হংকংয়ের বিক্ষোভে নৃশংসতা ছড়িয়ে পড়ছে। একদিকে যেমন বিক্ষোভকারীদের থামাতে পুলিশ আগ্নেয়াস্ত্রের ব্যবহার করছে, অন্যদিকে সাধারণ মানুষ বিক্ষোভকারীদের হামলার শিকার হচ্ছে।

কয়েকদিন আগে বিক্ষোভকারীরা সরকারপন্থি এক ব্যক্তির গায়ে পেট্রোল ছিটিয়ে আগুন ধরিয়ে দেয়। হাসপাতালে তার চিকিৎসা চলছে। এছাড়া অন্তত দুই বিক্ষোভকারীকে সরাসরি গুলি করেছে পুলিশ।

হংকংয়ের বিক্ষোভ নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, “হংকংয়ের চরমপন্থি নৃশংস বিক্ষোভকারীরা এক দেশ, দুই নীতি ব্যবস্থাকে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে ফেলেছে।”