ভারত-চীন-রাশিয়ার আবর্জনা আসে লস এঞ্জেলেসে: ট্রাম্প

পরিবেশের ওপর বিরূপ প্রভাব নিয়ে চীন, ভারত ও রাশিয়ার মতো দেশগুলোকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। সমুদ্রে এ দেশগুলোর ফেলা আবর্জনাই ভেসে লস অ্যাঞ্জেলেসের তীরে যায় বলে মন্তব্য করেছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2019, 01:30 PM
Updated : 14 Nov 2019, 01:30 PM

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ঠেকাতে ভারত, চীন এবং রাশিয়া ‘একেবারেই কিছু করছে না’ বলে এক সভায় অভিযোগ করেন ট্রাম্প।

এনডিটিভি জানায়, গত মঙ্গলবার নিউ ইয়র্কের ইকোনমিক ক্লাবে ওই সভায় ট্রাম্প এসব কথা বলেন। জলবায়ু পরিবর্তনকে ‘খুবই জটিল বিষয়’ আখ্যা দিয়ে তিনি নিজেকে একজন পরিবেশবাদী বলেও দাবি করেন।

ট্রাম্প বলেন, তিনি চান পৃথিবীর বাতাস-পানি সবচেয়ে স্বচ্ছ্ব হয়ে উঠুক। পরিবেশ নিয়ে অনেক চিন্তা-ভাবনা করেন জানিয়ে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের পানি-বাতাসও পরিষ্কার চান তিনি।”

প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার কারণ কি?- বক্তব্যে সে ব্যাখ্যাও দিয়েছেন ট্রাম্প। তার কথায়, ওই চুক্তি ছিল একপেশে, ভয়ঙ্কর এবং অর্থনৈতিকভাবেও তা ষুষ্ঠু ছিল না। চুক্তিটি ছিল যুক্তরাষ্ট্রের জন্য বিপর্যয়কর। এর কারণে তিন বছরের মধ্যে সমস্ত ব্যবসা বন্ধ হয়ে যেতে বসেছিল।

এটা করা যাবে না, ওটা করা যাবে না। মাটি খোঁড়া যাবে না। কিছুই করা যাবে না-- এমন ভয়ঙ্কর প্যারিস জলবায়ু চুক্তি যুক্তরাষ্ট্রে কাজের সুযোগকে শেষ করে দিয়ে বিশ্বের যে দেশগুলো দূষণ ঘটাচ্ছে তাদেরই রক্ষাকবচ হয়ে থেকেছে। এটি অন্যায়।

ভারত, রাশিয়া এবং চীনের ‘পানি ও বাতাস ভাল নয়’ এবং দেশগুলো পরিবেশ সুরক্ষায় তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করছে না বলে ট্রাম্প অভিযোগ করেন।

ওদিকে, ভারতের মতো দেশকে পরিবেশরক্ষার জন্য যুক্তরাষ্ট্র কেন অর্থ দেবে সে প্রশ্ন তুলে ট্রাম্প বলেন, “ভারত উন্নয়নশীল দেশ বলে তাদেরকে অর্থ দিতে হবে। কিন্তু আমি বলি, আমরাও তো উন্নয়নশীল দেশ!” ট্রাম্পের এ কথা শুনে সভায় উপস্থিত সবাই হেসে ফেলেন।