দাবানল থেকে বাড়ি বাঁচিয়েও ক্ষমা চাইলেন দমকলকর্মীরা

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস। সেই দাবানলের আগুন থেকেই একটি বাড়িকে রক্ষা করে বাড়ি মালিকের উদ্দেশে এক হৃদয়াগ্রহী চিরকুট লিখে রেখে গেছেন দমকলকর্মীরা।তাতে ওই বাড়ির ফ্রিজে থাকা একটু দুধ পান করার জন্য ক্ষমা চাওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 04:04 PM
Updated : 12 Nov 2019, 05:29 PM

চিরকুটটিতে লেখা হয়েছে, “আপনার বাড়ি রক্ষা করতে পেরে আমরা খুবই খুশী… উরুঙ্গা রুরাল ফায়ার সার্ভিস।পরসমাচার এই যে, আমরা একটু দুধ পান করে ঋণী হয়ে থাকলাম।”

বাড়ির মালিক নিউ সাউথ ওয়েলসের পল সেফকি বাড়ি ফিরে ওই চিরকুট পান। লেখার নিচে উরুঙ্গা রুরাল ফায়ার সার্ভিস (আরএফএস) এর পক্ষ থেকে স্বাক্ষর করা ছিল।

গত কয়েকদিন ধরে নজিরবিহীন দাবানলে পুড়ছে নিউ সাউথ ওয়েলস ও এর আশেপাশের একাধিক অঙ্গরাজ্য। দাবানলে এখন পর্যন্ত তিন জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। পুড়ে গেছে দেড়শতাধিক ঘরবাড়ি।

মঙ্গলবার রাত পর্যন্ত নিউ সাউথ ওয়েলসে ৬০টি বেশি জায়গায় আগুন জ্বলছে। আগুনের হাত থেকে রক্ষা পেতে সফকি বাড়ি ছেড়েছিলেন। বাড়ি ফিরে রান্না ঘরে আরএফএস’র লেখা ওই চিরকুট পান।

তাতে বাড়ির পেছনের গুদামঘরটি রক্ষা করতে না পারার জন্যও দুঃখ প্রকাশ করা হয়েছে।

সেফকি ওই চিরকুট ফেইসবুকে পোস্ট করে লেখেন, “আমার বিয়ের পরদিন সকাল থেকে এখন পর্যন্ত পাওয়া সেরা চিঠি এটি।” পোস্টটি কয়েক হাজার বার শেয়ার হয়েছে।

এভাবে শেয়ার হতে হতে সেটি ওই দমকলকর্মী দলের একজনের চোখেও পড়ে।

তাদেরই একজন দমকলকর্মী ক্যালি পোর্টার পোস্টের নিচে লেখেন, “আপনি ওই চিঠি আস্ত অবস্থায় পেয়েছেন জেনে খুশি হলাম। আপনার বাড়িতে আমরা আশ্রয় নিয়েছিলাম আর তখনই সেখানে রেফ্রিজারেটর দেখতে পাই।”

চিরকুটে হাতের লেখা ভালো না হওয়ার জন্যও তিনি ক্ষমা চেয়েছেন।