এবার নিহত আইএস নেতা বাগদাদির স্ত্রী আটক

যুক্তরাষ্ট্রের অভিযানে আত্মঘাতী হওয়া ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির বোনকে আটকের পর এবার তার স্ত্রীকে আটক করেছে তুরস্ক।

>>রয়টার্স
Published : 6 Nov 2019, 03:09 PM
Updated : 6 Nov 2019, 03:51 PM

বাগদাদি নিহতের সপ্তাহখানেক পর তুরস্ক সিরিয়ায় তার স্ত্রীকে আটক করল বলে বুধবার জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান।

আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে এক ভাষণে এরদোয়ান বলেন, “যুক্তরাষ্ট্র বলেছে, বাগদাদি একটি সুড়ঙ্গের ভেতর আত্মঘাতী হয়েছেন। তারা এ বিষয়টি নিয়েই গণমাধ্যমে প্রচার শুরু করেছে।”

“কিন্তু আমি এই প্রথম ঘোষণা করছি: আমরা বাগদাদির স্ত্রীকে আটক করেছি এবং মার্কিনিদের মতো এ নিয়ে হইচই করিনি। একইভাবে আমরা বাগদাদির বোন এবং বোনের স্বামীকেও সিরিয়া থেকে আটক করেছি।” এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলেননি এরদোয়ান।

এ সপ্তাহের শুরুর দিকে নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছিলেন, তুরস্ক বাগদাদির বোন, বোনের স্বামী ও ছেলের স্ত্রীকে আটক করেছে এবং তাদের কাছ থেকে আইএস এর বিষয়ে গোপন তথ্য পাওয়ার আশা করছে।

গত মাসে সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানের মুখে কোনঠাসা হয়ে একটি সুড়ঙ্গে ঢুকে বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হন বাগদাদি।

গত বৃহস্পতিবার অনলাইনে পোস্ট করা একটি অডিও টেপে আইএস নেতারা তাদের নেতা বাগদাদির মৃত্যু নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রত্যয় জানাতে শোনা যায়।