বুরুন্ডির বাহিনীর অভিযানে ১৪ সশস্ত্র অনুপ্রবেশকারী নিহত

বুরুন্ডির উত্তরপশ্চিমাঞ্চলীয় বুবানজা প্রদেশে নিরাপত্তা বাহিনীর অভিযানে অন্তত ১৪ জন সশস্ত্র অনুপ্রবেশকারী নিহত হয়েছেন বলে পুলিশ ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 10:07 AM
Updated : 23 Oct 2019, 10:07 AM

মঙ্গলবার ভোরে প্রতিবেশী ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো থেকে ওই ব্যক্তিরা বুবানজায় প্রবেশ করে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম আরটিএনবিতে জানিয়েছেন পুলিশের সহকারী মুখপাত্র মুসা নুকুরুনজিজা।

পরে প্রদেশটির মুসিগাতি জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে তারা নিহত হন। দলটির ‘রুহাগারিকা হত্যাকাণ্ডের পুনারাবৃত্তি ঘটনানোর উদ্দেশ্য ছিল’ বলে জানিয়েছেন তিনি।

গত বছর বুরুন্ডিতে এক সাংবিধানিক গণভোটের আগের দিন রুহাগারিকা এলাকায় চালানো এক হামলায় অন্তত ২৬ জন নিহত হয়েছিলেন। নুকুরুনজিজা ওই হামলার ঘটনার কথাই উল্লেখ করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

ওই গণভোটে প্রেসিডেন্ট পিয়েরে নুকুরুনজিজার ২০৩৪ সাল পর্যন্ত বুরুন্ডির ক্ষমতায় থাকার পথ পরিষ্কার হয়।

কায়াঙ্গে শহরের তিন বাসিন্দা রয়টার্সকে জানিয়েছেন, মঙ্গলবার ভোরে তারা শহরের বাইরে থেকে আসা গোলাগুলির শব্দ শুনে পালিয়ে বনে গিয়ে লুকিয়ে ছিলেন। 

নিরাপত্তা বাহিনীর অভিযানে যে দলটি নিহত হয়েছে তারা কঙ্গো থেকে প্রবেশ করা বড় একটি দলের অংশ বলে বুরুন্ডি সেনাবাহিনীর এক কর্মকর্তা পরিচয় না প্রকাশ করার শর্তে রয়টার্সকে জানিয়েছেন। বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

এই ঘটনার বিষয়ে সংবাদ সংগ্রহ করতে যাওয়া চার সাংবাদিক ও তাদের চালককে গ্রেপ্তার করা হয়েছে বলে স্থানীয় ইওয়াকু নিউজ ওয়েবসাইটের সম্পাদক এক টুইটে জানিয়েছেন।

অনুপ্রবেশকারীদের হামলা পরিকল্পনার উদ্দেশ্য কী ছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি।