সেই সন্দেহভাজন খুনিকে মুক্তি দিয়েছে হংকং

বহিঃসমর্পণ আইন পরিবর্তনের যে পরিকল্পনা হংকংয়ে কয়েক মাস ধরে চলা সরকার বিরোধী বিক্ষোভের কারণ তা সূচনাকারী খুনের মামলার সন্দেহভাজনকে মুক্তি দিয়েছে কর্তৃপক্ষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2019, 06:39 AM
Updated : 23 Oct 2019, 07:15 AM

বিবিসি জানিয়েছে, গত বছর তাইওয়ানে নিজের গর্ভবতী বান্ধবীকে খুন করে হংকংয়ে পালিয়ে আসার দায়ে অভিযুক্ত হয়েছেন হংকংয়ের নাগরিক চ্যান তং কাই। কিন্তু হংকং ও তাইওয়ানের মধ্যে বহিঃসমর্পণ চুক্তি না থাকায় তাকে তাইওয়ানের কাছে হস্তান্তর করতে পারছিল না হংকংয়ের কর্তৃপক্ষ।

এ কারণে বহিঃসমর্পণ আইন সংশোধনের উদ্যোগ নেয় তারা। আইনটির সংশোধনী প্রস্তাবে চ্যানের মামলার মামলার কথা উল্লেখ করে হংকং সরকার।

খুন হওয়া বান্ধবীর ক্রেডিট কার্ড থেকে অর্থ পাচারের দায়ে ১৯ মাস ধরে হংকংয়ের কারাগারে ছিলেন চ্যান। বুধবার কারাগার থেকে মুক্তি পেয়েছেন ২০ বছর বয়সী এই ব্যক্তি।

মুক্তি পাওয়ার পর খুন হওয়া বান্ধবীর পরিবারের কাছে ক্ষমা প্রার্থনা করে নিজেই তাইওয়ানে ফিরে যাবেন বলে জানিয়েছেন। চ্যান স্বেচ্ছায় তাইওয়ান যাবেন, এমনটি জানালেও পরবর্তী পদক্ষেপ কী হবে তা নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে হংকং ও তাইওয়ান।

হংকং জানিয়েছে, চ্যান নিজের ইচ্ছায় তাইওয়ান যাবেন এবং আত্মসমর্পণ করবেন। কিন্তু তাইওয়ান উদ্বেগ জানিয়ে তাকে পাহারা দিয়ে নিয়ে আসার জন্য কর্মকর্তাদের পাঠাতে বলেছে, এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে হংকং।

এ পরিস্থিতিতে পরবর্তী পদক্ষেপ কী হবে তা পরিষ্কার হয়নি বলে জানিয়েছে বিবিসি।

প্রস্তাবিত ওই বিলটি হংকংকে বহিঃসমর্পণ চুক্তি নেই এমন স্থানগুলোতে, যার মধ্যে মূলভূখণ্ড চীন, তাইওয়ান ও ম্যাকাও আছে, সন্দেহভাজন অপরাধীদের হস্তান্তরের অনুমোদন দিতে পারতো। 

কিন্তু পরিকল্পিত আইনটির সমালোচকদের শঙ্কা, মূলভূখণ্ড চীনে বহিঃসমর্পণের সুযোগ রাখলে তা লোকজনকে ইচ্ছামতো আটক ও অন্যায্য বিচারের মুখোমুখি করতে ব্যবহার করা হতে পারে।

এই বিল নিয়ে হংকংজুড়ে ব্যাপক প্রতিবাদ শুরু হলে জুলাইতে বিলটি স্থগিত রাখার ঘোষণা দেয় সরকার। অক্টোবরে পার্লামেন্টের অধিবেশন ফের শুরু হওয়ার পর বিলটি আনুষ্ঠানিকভাবে প্রত্যাহারে কথা আছে। বুধবার বিতর্কিত এই বিলটি প্রত্যাহার করার সম্ভাবনা আছে।