সিরিয়া থেকে যাওয়া মার্কিন সেনাদের ইরাকে থাকার ‘অনুমতি নেই’

সিরিয়া থেকে প্রত্যাহার করে নেওয়া মার্কিন সেনাদের ইরাকে থাকার অনুমতি নেই, তারা কেবল এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার মধ্যবর্তী পথ হিসেবেই মধ্যপ্রাচ্যের দেশটিকে ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে ইরাকের সেনাবাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2019, 10:47 AM
Updated : 22 Oct 2019, 10:47 AM

মঙ্গলবার দেওয়া তাদের এ বিবৃতিকে চলতি সপ্তাহে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সরিয়ে নেওয়া হাজারখানেক মার্কিন সেনার গন্তব্য সংক্রান্ত পেন্টাগনের অবস্থানের একেবারেই বিপরীত বলছে বার্তা সংস্থা রয়টার্স। 

সিরিয়া থেকে যাওয়া মার্কিন এ সেনারা ইরাকের পশ্চিমাঞ্চলে থেকে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবে এবং ‘ইরাকের প্রতিরক্ষায়’ সাহায্য করবে বলে জানিয়েছিল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইরাকি সেনাবাহিনীর বিবৃতি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হলে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা পরে ‘সিরিয়ার মার্কিন সৈন্যদের গন্তব্য’ এখনও নির্দিষ্ট নয় এবং সব পরিকল্পনাই বদলাতে পারে বলে জানিয়েছেন।

“সিরিয়া থেকে তুলে নেওয়া মার্কিন সেনাদের কুর্দিস্তানে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে, যেন তারা এ পথ ব্যবহার করে অন্যত্র যেতে পারেন। ইরাকে তারা থাকবে এ ধরনের কোনো অনুমতি দেওয়া হয়নি,” বিবৃতিতে বলেছে ইরাকের সেনাবাহিনী।

ইসলামিক স্টেটের পুনরুত্থান ঠেকাতে ও ইরাকি বাহিনীগুলোকে প্রশিক্ষণসহ নানান ধরনের সহযোগিতা দিতে মধ্যপ্রাচ্যের এ দেশটিতে এখনও ৫ হাজারের বেশি মার্কিন সেনা অবস্থান করছে।