আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৬৯

আফগানিস্তানের নানগারহার প্রদেশে মসজিদে বোমা হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৬৯ জনে দাঁড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 03:14 PM
Updated : 19 Oct 2019, 05:59 PM

শুক্রবার জুমার নামাজের সময় নানগারহারের হাসকা মেনা জেলার জাওদারা এলাকার মসজিদটির ভিতরে কয়েকটি বোমা বিস্ফোরিত হয়। এতে মসজিদটির ছাদ ধসে পড়ে।

শনিবার পুলিশ ও স্থানীয় লোকজন আরও লাশের সন্ধানে মসজিদটির ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিল বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। 

নানগারহার প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি জানিয়েছেন, মসজিদটিতে একসঙ্গে ১৫০ জন লোক নামাজ পড়তে পারতেন, বিস্ফোরণের সময় সেটি লোকে পরিপূর্ণ ছিল। 

শিশু ও বৃদ্ধসহ ৬৯ জনের লাশ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি। ধ্বংসস্তূপের নিচে আরও লাশ থাকতে পারে বলে ধারণা তার। 

শুক্রবার স্থানীয় কর্মকর্তারা মৃতের সংখ্যা ৬২ এবং আহতের সংখ্যা ৫০ বলে জানান।

কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার না করলেও তালেবানকে দায় দিয়েছে আফগানিস্তান সরকার। 

এই হামলার সঙ্গে তালেবান জড়িত নয় বলে দাবি করেছেন গোষ্ঠীটির মুখপাত্র সুহাইল শাহীন। ঘটনাটি সরকারি বাহিনীর মর্টার হামলার কারণে ঘটেছে বলে এক টুইটে জানিয়েছেন তিনি।   

বিস্ফোরণের সময় মসজিদ লোকে ভরা ছিল বলে জানিয়েছেন আহত ৪৫ বছর বয়সী গুলাবিস্তান।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মসজিদটি পুরোপুরি ভেঙে পড়েছে। এলাকাটিতে নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় এক পুলিশ সদস্য বলেন, “আমি মোল্লাকে খুতবা পাঠ করতে শুনছিলাম। হঠাৎই বিকট একটি শব্দে বিস্ফোরণের পর তার আওয়াজ বন্ধ হয়ে গেল।

“ঘটনাস্থলে পৌঁছে দেখলাম লোকজন ভেঙে পড়া ছাদের নিচ থেকে মৃতদেহ এবং আহতদের টেনে বের করার চেষ্টা করছে।”

নানগরহার প্রদেশের বিভিন্ন স্থানে তালেবান এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সক্রিয় তৎপরতা রয়েছে। জওদারা এলাকাটি আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত তিনমাসে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা অত্যধিক বেড়ে গেছে বলে জাতিসংঘ এক প্রতিবেদন প্রকাশের পরই এ হামলার ঘটনা ঘটল।

জাতিসংঘের হিসাবমতে, গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে নিহত হয়েছে ১,১৭৪ বেসামরিক নাগরিক। এর মধ্যে জুলাই ছিল এক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী মাস।