তিন শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো

যুক্তরাষ্ট্রের চাপে বেআইনিভাবে বাস করা অভিবাসীদের তাড়িয়ে দিতে শুরু করেছে মেক্সিকো। নয়া দিল্লিতে ফেরত পাঠানো হয়েছে ৩১০ ভারতীয়কে।

>>রয়টার্স
Published : 18 Oct 2019, 03:09 PM
Updated : 18 Oct 2019, 03:09 PM

মেক্সিকোর ‘ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট’ (আইএনএম) বুধবার এক বিবৃতিতে দিল্লিগামী বিমানে ওই ভারতীয়দেরকে তুলে দেওয়ার কথা জানায়। তারা মেক্সিকোতে অবৈধভাবে বাস করছিল।

শুক্রবার এই ভারতীয়রা নয়াদিল্লি পৌঁছেছেন। আইএনএম এর ইতিহাসে এত বিপুল সংখ্যক মানুষকে দেশে ফেরত পাঠানোর ঘটনা নজিরবিহীন।

যুক্তরাষ্ট্রে সঙ্গে গত জুনে একটি চুক্তি করার পর মেক্সিকো এ পদক্ষেপ নিল। ওই চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টায় থাকা অভিবাসী কমানোর বিনিময়ে মেক্সিকো তাদের রপ্তানিপণ্যে মার্কিন শুল্ক এড়াতে পারবে।

ভারতের এক কর্মকর্তা জানিয়েছেন, ফেরত পাঠানো ভারতীয়দের বেশিরভাগই উত্তরাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের। তাদের অপরাধের কোনো রেকর্ড আছে কিনা তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে আরেক কর্মকর্তা।

মেক্সিকোর ‘ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট’ জানিয়েছে, এই ভারতীয়রা মেক্সিকোর দক্ষিণাঞ্চলসহ গোটা দেশজুড়ে ৮ টি রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে ছিল। যুক্তরাষ্ট্র সীমান্তে পাড়ি দেওয়ার চেষ্টায় ছিল তারা। মেক্সিকো সিটি-সহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে চিহ্নিত করা হয়েছে।

মেক্সিকো সীমান্ত হয়ে বিপুল সংখ্যক মানুষ যুক্তরাষ্ট্রে ঢুকছে বলে অভিযোগ মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে মেক্সিকো থেকে আমদানি করা বিভিন্ন পণ্যের উপর শুল্ক বসানোর হুমকি দিয়েছিলেন তিনি।