বাণিজ্যযুদ্ধ: ৩০ বছরের মধ্যে সর্বনিম্নে চীনের প্রবৃদ্ধি

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধে উৎপাদন খাত ব্যাহত হওয়ায় চীনে প্রায় ৩০ বছরের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। এবছর তৃতীয় প্রান্তিকে চীনের প্রবৃদ্ধির হার প্রত্যাশার চেয়েও অনেক নিচে নেমে গেছে।

>>রয়টার্স
Published : 18 Oct 2019, 12:03 PM
Updated : 18 Oct 2019, 12:03 PM

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, এবছর সেপ্টেম্বর পর্যন্ত গত তিনমাসে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৬%। যেখানে ওই সময়ে ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির আশা করা হয়েছিল।

চীন সরকার কর কর্তনের মতো পদক্ষেপ নিয়ে অর্থনীতিকে ধরে রাখার চেষ্টা করার পরও মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হারে এ শ্লথগতি দেখা দিয়েছে।

চীন সরকারের বার্ষিক প্রবৃদ্ধির হারের লক্ষ্যমাত্রা হচ্ছে, ৬% থেকে ৬.৫%। এবছর প্রবৃদ্ধি হার ৬ শতাংশ হওয়ার মানে, তা সর্বনিম্নে অবস্থান করছে। আর ১৯৯২ সালের প্রথম প্রান্তিকের তুলনায়ও প্রবৃদ্ধির এ হার সর্বনিম্ন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের কারণে বিশ্বের দ্বীতিয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের অর্থনীতিতে এ শ্লথগতি বিশ্ব অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা আছে। তাই চীনের অর্থনীতির দিকটি নিবিড়ভাবে নজরে রেখেছে দেশটির ব্যবসায়িক অংশীদার এবং বিনিয়োগকারীরা।

চীনের অর্থনীতি যেভাবে দ্রুত ধীরগতির হয়ে পড়ছে তাতে এরই মধ্যে দুর্বল হয়ে পড়া বিশ্ব অর্থনীতি মন্দার মুখে পড়ার ঝুঁকি বাড়ছে বলে উদ্বিগ্ন কিছু বিশ্লেষক।