মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে অনুপ্রবেশকারী ১৯ কোরীয় ছাত্র আটক

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসভবনে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ১৯ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

>>রয়টার্স
Published : 18 Oct 2019, 11:13 AM
Updated : 18 Oct 2019, 12:47 PM

তারা ‘প্রোগ্রেসিভ ইউনিভার্সিটি স্টুডেন্টস’ কোয়ালিশনের শিক্ষার্থী বলে নিজেদের পরিচয় দিয়েছে। এ গ্রুপটি কিছু ছবি এবং ভিডিও ফেইসবুকে পোস্ট করেছে।

সেখানে দেখা যায়, একদল তরুণ মই বেয়ে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হ্যারি হ্যারিসের বাসভবনের সীমানা প্রাচীরের উপর উঠেছে।

অন্য একটি লাইভ ভিডিওতে বাসভবন প্রাঙ্গণ থেকে ওই তরুণদের যুক্তরাষ্ট্র বিরোধী নানা স্লোগান দিতে এবং দাবি জানাতে দেখা যায়।

তাদের বলতে শোনা যায়, ‘আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ কর’, ‘চলে যাও’, ‘আমাদের যুক্তরাষ্ট্রের সেনা প্রয়োজন নেই’। তাদের হাতে একটি ব্যানারে লেখা ছিল ‘হ্যারিস আমাদের ভূমি ছেড়ে যাও’। পরে পুলিশ তাদেরকে বাসভবন থেকে বের করে দেয়।

যুক্তরাষ্ট্রের প্রায় সাড়ে ২৮ হাজার সেনা নিরাপত্তা জনিত কারণে দক্ষিণ কোরিয়ায় মোতায়েন আছে। যুক্তরাষ্ট্র সেনাদের ব্যয়ভার অনেক বেশি বাড়ানোর দাবি জানাচ্ছে বলে তারা অভিযোগ করেছে।

কিভাবে দুই দেশের মধ্যে ওই সেনাদের ব্যয়ভার ভাগ করা যায় তা নিয়ে সম্প্রতি ওয়াশিংটন ও সিউলের কর্মকর্তারা আলোচনা শুরু করেছেন।

১৯ শিক্ষার্থীকে আটকের বিষয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, আটক শিক্ষার্থীদের জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে গত জানুয়ারিতেও একদল শিক্ষার্থী জোর করে যুক্তরাষ্ট্রের দূতাবাসে প্রবেশের চেষ্টা করেছিল। কিন্তু পুলিশ সেবার তাদের আটকাতে সক্ষম হয়।