সিরিয়া অভিযান বন্ধের চেষ্টায় তুরস্কে মার্কিন ভাইস প্রেসিডেন্ট

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে সামরিক অভিযান বন্ধে প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ানকে রাজি করাতে তুরস্কে গেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

>>রয়টার্স
Published : 17 Oct 2019, 03:19 PM
Updated : 17 Oct 2019, 03:19 PM

বৃহস্পতিবার এরদোয়ানের সঙ্গে সাক্ষাত করেছেন তিনি। কিন্তু তুর্কি কর্মকর্তারা অভিযান চলবে বলে জানিয়েছেন।

এর আগে এরদোয়ানকে এ অভিযান শুরু না করার জন্য চিঠি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু এরদোয়ান এর কোনো তোয়াক্কা না করে বরং চিঠি ডাস্টবিনে ফেলে দেন এবং সিরিয়া অভিযান শুরু করেন।

এরপর এরদোয়ানকে যুদ্ধবিরতি করার আহ্বান জানিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। কিন্তু সে আহ্বানও এরদোয়ান প্রত্যাখান করেন। তারপরই তাকে রাজি করাতে তুরস্কে হাজির হন পেন্স।

এরদোয়ানের সঙ্গে বৈঠকের আগে পেন্স এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। তবে এক তুর্কি কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের ওই একই দাবি নিয়েই তারা তুরস্কে এসেছেন। তবে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে আলোচনা কিংবা চলমান অভিযান থেকে পিছু হটার বিষয়টি আলোচসূচিতে নেই।

সিরিয়ার তুরস্কের এ অভিযানের ফলে সেখানে নতুন মানবিক সংকট সৃষ্টি হচ্ছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটেরও (আইএস) আবার মাথা চাড়া দেওয়ার ঝুঁকি বাড়ছে।

যুক্তরাষ্ট্র তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এ অভিযানের রাশ টেনে ধরতে চাইলেও তা উপেক্ষা করেই লড়াই চালিয়ে যাচ্ছে তুরস্ক।

তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের এক শীর্ষ এক কর্মকর্তা বলেছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় এখন এ নিষেধাজ্ঞার পাল্টা জবাব দেওয়ারও প্রস্তুতি নিচ্ছে।