ট্রাম্পের হাত রক্ত রঞ্জিত: ওহাইও বিতর্কে নিন্দায় ডেমোক্র্যাটরা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা সরানোর সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থীরা।

>>রয়টার্স
Published : 16 Oct 2019, 05:14 PM
Updated : 16 Oct 2019, 05:14 PM

তারা বলেন, ট্রাম্প এ সিদ্ধান্ত নিয়ে আমেরিকার দীর্ঘদিনের মিত্র কুর্দিদের বিপদে ফেলে দিয়েছেন। তার হাত কুর্দিদের রক্তে রঞ্জিত। অন্যদিকে, শক্তি বাড়ছে শত্রুপক্ষ রাশিয়া ও সিরিয়ারও।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ট্রাম্প সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর মঙ্গলবার ওহাইওয় ২০২০ সালের প্রথম নির্বচনী বিতর্কে ডেমোক্র্যাটরা এ অভিযোগ করেন।

মঞ্চে বিতর্কে অংশ নেওয়া ১২ সম্ভাব্য প্রার্থী একযোগে রিপাকলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে বেপরোয়া এবং বিশ্বে মার্কিনিদের স্বার্থের জন্য বিপজ্জনক হিসাবে তুলে ধরতে সচেষ্ট ছিলেন।

কুর্দি যোদ্ধা নেতৃত্বাধীন সিরিয়ান ডেমক্রেটিক ফোর্সেস এর (এসডিএফ) সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্রতা দীর্ঘ দিনের। বিশেষ করে ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র কুর্দিদের সমর্থন এবং রসদের যোগান দিয়েছে।

তুরস্কে আশ্রয় নেওয়া শরণার্থীদের জন্য ‘নিরাপদ অঞ্চল’ তৈরির কথা বলে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান সিরিয়া সীমান্ত থেকে কুর্দি যোদ্ধাদের হটিয়ে দিতে সেখানে সামরিক অভিযানের ঘোষণা দেয়। আইএসকে পরাজিত করে এখন সিরিয়ার ওই অঞ্চলের নিয়ন্ত্রণে আছে কুর্দিরা।

তুরস্ক কুর্দিদের জঙ্গিদল বলে বিবেচনা করে। যে কারণে তারা কুর্দিদের সীমান্ত থেকে সরে যাওয়ার দাবি জানিয়ে আসছিল। ওয়াশিংটনের সঙ্গে এ বিষয়ে কয়েক দফা বৈঠকের পর ট্রাম্প প্রশাসন পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করবে না অভিযোগ তুলে এরদোয়ান সামরিক অভিযানের ঘোষণা দেন।

তার পরপরই ট্রাম্প ওই অঞ্চল থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। যদিও সীমা অতিক্রম করলে পরিণতি ভোগের জন্য তুরস্ককে প্রস্তুত থাকার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

মার্কিন সেনা সরে যাওয়ার পরই তুরস্ক সিরিয়ার ওই অঞ্চলে সমরিক অভিযান শুরু করলে দেশে-বিদেশে সমালোচনার মুখে পড়েন ট্রাম্প।

ওহাইওর বিতর্কে প্রত্যেকেই বলেছেন, ট্রাম্পের বেপরোয়া আচরণ বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য হুমকি হয়ে উঠছে।

যদিও দৌড়ে এগিয়ে থাকা এলিজাবেথ ওয়ার্নারসহ দু’একজন বলেছেন, তারা প্রেসিডেন্ট হলেও মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা মোতায়েনের অবসান চাইবেন।

তবে কংগ্রেসের আরেক নারী সদস্য তুলসি গব্বার্ডের অভিযোগের সুর এতটা নরম ছিল না। ইরাক যুদ্ধে অংশ নেওয়ার অভিজ্ঞতা সম্পন্ন এই নারী ক্ষুব্ধ কণ্ঠে বলেন, “ডনাল্ড ট্রাম্পের হাত কুর্দিদের রক্তে রঞ্জিত।”