পর্বতে ঘোড়া ছুটিয়ে বেড়াচ্ছেন কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশের বরফ ঢাকা সর্বোচ্চ পর্বত মাউন্ট পিকতুতে ঘোড়া ছুটোচ্ছেন। তার সাদা একটি ঘোড়া দাবড়ে বেড়ানোর এমন কয়েকটি ছবি প্রকাশ করেছে রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2019, 02:19 PM
Updated : 16 Oct 2019, 02:19 PM

যদিও ২ হাজার ৭৫০ মিটার উঁচু পর্বত চূড়ায় এবারই প্রথম ওঠেননি কিম। তবু সম্প্রতি একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে বিশ্বে উত্তর কোরিয়ার পরমাণু সক্ষমতা জাহির করার সময়টিতে কিমের এ ঘোড়া ছোটানোর বিষয়টি কৌতুহলোদ্দীপক।

কারণ বিশ্লেষকরা বলছেন, বড় ধরনের কোনো ঘোষণা আসার আগে সাধারণত এমন ঘটতে দেখা যায়। তাছাড়া, পাহাড়টি উত্তর কোরিয়ার পরিচয় তুলে ধরার ক্ষেত্রে এক বিশেষ প্রতীক হিসেবে বিবেচিত। পাহাড়ের ওই অঞ্চলটি কিম জং-উনের বাবার জন্মস্থান হিসেবে খ্যাতি পেয়েছে।

বুধবার কেসিএন বার্তা সংস্থার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, “পিকতু পর্বতে ঘোড়ায় চড়ে নেতা কিমের ছুটে চলা কোরিয়া বিপ্লবের ইতিহাসে অনন্য এক গুরুত্ব বহন করে। মাউন্ট পিকতুর ওপর ঘোড়ার পিঠে বসে (তিনি) গভীরভাবে স্মরণ করেছেন, আস্থার সঙ্গে উত্তর কোরিয়াকে সবচেয়ে শক্তিশালী করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে কঠোর সংগ্রামের পথ পাড়ি দেওয়ার কথা। আর এ পথে পিকতুর মতো তিনি অবিচলও থাকবেন।”

২০১৭ সালে কিম নতুন বছরের ভাষণের কয়েক সপ্তাহ আগে এ পর্বত পরিদর্শন করেন। সেখানেই তিনি দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের বরফ গলার আভাস দিয়েছিলেন।

কমপক্ষে তিনবার কিম মাউন্ট পিকতুতে আরোহণ করেছেন। গত বছর অর্থাৎ, ২০১৮ সালে তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে পাহাড়টি পরিদর্শন করেন।

কেসিএনএ এর আগেও কালো চামড়ার জুতো পরে পর্বতশীর্ষে কিমের দাঁড়িয়ে থাকার অনেক ছবি প্রকাশ করেছে।

মাউন্ট পিকতু একটি সক্রিয় আগ্নেয়গিরি। চার হাজারেরও বেশি বছর আগে প্রথম কোরীয় রাজ্যের প্রতিষ্ঠাতা ডানগুনের জন্মস্থান বলা হয় এ পর্বতকে।

পর্বতটি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে কয়েকশ’ কিলোমিটার দূরে। এটির অবস্থান উত্তর কোরিয়া ও চীনের মধ্যকার সীমান্তের ডান দিকে।