সিরীয় শহরের বিশাল অংশ তুর্কি বাহিনীর দখলে

সিরিয়ার উত্তরাঞ্চলে সুলুক শহরের বিশাল অংশ তুরস্ক ও এর সিরীয় মিত্র বাহিনীর দখলে চলে এসেছে বলে জানিয়েছে দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

>>রয়টার্স
Published : 13 Oct 2019, 01:19 PM
Updated : 13 Oct 2019, 01:19 PM

সংগঠনটি রোববার জানায়, তুরস্কের সীমান্ত থেকে ১০ কিলোমিটার (৬ মাইল) দূরে সুলুক শহরে প্রবেশ করেছে তুরস্ক বাহিনী ও তাদের মিত্র সিরীয় বিদ্রোহীরা। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু বলেছে, বিদ্রোহীরা সুলুক শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

সুলুক শহরটি সিরিয়ার সীমান্ত শহর তেল আবায়িদ এর দক্ষিণ-পূর্বে অবস্থিত। তুরস্ক বাহিনী রোববার সকালে এ শহরে বোমা বর্ষণ করেছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

সিরিয়ায় গত বুধবার থেকে শুরু হওয়া তুর্কি অভিযানের মূল্য লক্ষ্য হচ্ছে এই তেল আবায়িদ এবং এর ১২০ কিলোমিটার দূরের রাস আল আইন শহর। সেখানেও রোববার গুলি এবং বোমা হামলা চালিয়েছে তুরস্ক।

তুরস্ক সমর্থিত ন্যাশনাল আর্মির সিরীয় বিদ্রোহীরা শনিবার রাস আল আইনে অগ্রসর হয়েছে। তবে শহরের নিয়ন্ত্রণ করা নিয়েছে এ ব্যাপারে রোববার পরষ্পরবিরোধী খবর এসেছে।

তুরস্ক শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করলেও কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) তা অস্বীকার করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

আইএসবিরোধী যুদ্ধে কুর্দিদের প্রধান পশ্চিমা মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত সপ্তাহে ওই এলাকা থেকে মার্কিন সেনা সরিয়ে নিলে আঙ্কারার অভিযানের পথ প্রস্তুত হয়। সেনা সরিয়ে নিয়ে দেশবিদেশে তুমুল সমালোচনারও মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

তুরস্কের এ অভিযান বন্ধ না করলে যুক্তরাষ্ট্র দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলেও ধারণা করা হচ্ছে। তুরস্কের দুটো নেটো মিত্র দেশ জার্মানি এবং ফ্রান্স বলেছে, তারা তুরস্কে অস্ত্র রপ্তানি বন্ধ করছে। আর আরব লিগ এ অভিযানের নিন্দা করেছে।