হংকংয়ে পুলিশের অবস্থান জানান দেওয়া অ্যাপ সরাল অ্যাপল

হংকংয়ে পুলিশের অবস্থান জানতে বিক্ষোভকারীদের ব্যবহৃত ‘এইচকেলাইভ’ অ্যাপ সরিয়ে নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। নিয়ম ভঙ্গ করে অ্যাপটি ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে তারা।

>>রয়টার্স
Published : 10 Oct 2019, 02:20 PM
Updated : 10 Oct 2019, 02:20 PM

অ্যাপল কোম্পানি বলেছে, অ্যাপটির ব্যবহারে আইনপ্রয়োগকারী কর্মকর্তা এবং অধিবাসীরা বিপদগ্রস্ত হচ্ছেন।

পুলিশের ওপর চোরাগোপ্তা হামলা চালাতে এ অ্যাপ ব্যবহার হচ্ছে। পুলিশ প্রহরা শিথিল থাকা এলাকাগুলোতে অপরাধীরা অধিবাসীদেরকে খপ্পরে ফেলতে এ অ্যাপ ব্যবহার করছে।

হংকংয়ে অ্যাপটির কাস্টমাররা এর অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করার পর এটি সরিয়ে ফেলার উদ্যোগ নিল কোম্পানিটি।

এ বিষয়ে তাৎক্ষণিকভাবে তদন্ত শুরু করা হয়েছে এবং হংকংয়ের সাইবারসিকিউরিটি ও টেকনোলজি ক্রাইম ব্যুরোর সঙ্গে যোগাযোগ করে বিষয়টি যাচাইও করা হয়েছে বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপল।

এ মাসের শুরুতে প্রাথমিকভাবে অ্যাপটি চালু করতে বাধা দিলেও পরে স্টোরে এটির অনুমোদন দেয় অ্যাপল। এবার অ্যাপল স্টোর থেকে অ্যাপটি সরিয়ে নেওয়া হল। তবে এটির ওয়েবসাইট সংস্করণ এখনো সক্রিয়। গুগল প্লে স্টোরে আগে থেকেই রয়েছে এইচকেলাইভ।

অ্যাপটি অ্যাপল স্টোরে আসার পর চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে এটির তীব্র সমালোচনা হয়েছে। চীনের কমিউনিস্ট পার্টির সরকারি পত্রিকা গত মঙ্গলবার এ অ্যাপটিকে ‘বিষাক্ত’ আখ্যা দিয়েছে। এ অ্যাপ চালু করে অ্যাপল হংকংয়ের বিক্ষোভকারীদের বিক্ষোভেই ইন্ধন যোগাচ্ছে বলে চীন অভিযোগ করে।