সিরিয়ায় তুমুল লড়াই, ১০৯ ‘সন্ত্রাসী’ নিহতের দাবি তুরস্কের

সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে সামরিক অভিযানের দ্বিতীয় দিনে জোর বিমান ও স্থল হামলা চালাচ্ছে তুরস্ক। লড়াইয়ে শতাধিক ‘সন্ত্রাসী’ নিহত হওয়ার দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

>>রয়টার্স
Published : 10 Oct 2019, 12:53 PM
Updated : 10 Oct 2019, 12:55 PM

বৃহস্পতিবার রাজধানী আঙ্কারায় এরদোয়ান তার ‘একে’ পার্টির সদস্যদের উদ্দেশে এক বক্তব্যে বলেন, “আমাদের সব ইউনিটই এ অভিযানে লড়ে যাচ্ছে... এ পর্যন্ত ১০৯ সন্ত্রাসী নিহত হয়েছে।”

বুধবারই সিরিয়ায় ‘অপারেশন পিস স্প্রিং’ নামক এ অভিযান শুরুর ঘোষণা দেন এরদোয়ান। সিরিয়ার কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া এবং জঙ্গি গোষ্ঠী আইএস-এর হুমকি দূর করে তুরস্কে আশ্রয় নেওয়া সিরীয় শরণার্থীদের দেশে ফেরাতে একটি ‘নিরাপদ অঞ্চল’ গঠন করাই এর লক্ষ্য বলে জানান তিনি।

তুরস্কের সেনাবাহিনী জানিয়েছে, তারা নির্দিষ্ট কয়েকটি স্থান দখল করেছে। সীমান্ত এলাকার কেন্দ্রস্থলে তুমুল লড়াই চলছে এবং এতে অন্তত ৭ বেসামরিক নাগরিকের মৃত্যুর খবর দিয়েছে কুর্দি রেড ক্রিসেন্ট।

লড়াই থেকে বাঁচতে বাড়ি-ঘর ছেড়ে পালাচ্ছে মানুষ। যুক্তরাষ্ট্র সিরিয়ার ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের পরই কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর ওপর এ অভিযান শুরু করেছে তুরস্ক।

সিরীয় কুর্দিরা যুক্তরাষ্ট্রের মিত্র বাহিনী হলেও তুরস্ক তাদেরকে ‘সন্ত্রাসী’ বলেই গণ্য করে। সিরিয়ায় কুর্দি বাহিনীর বিরুদ্ধে তুরস্কের শুরু করা অভিযানে লড়ছে তুর্কি-সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মির সিরীয় বিদ্রোহীরাও।

সিরিয়া-তুরস্ক সীমান্তের মধ্যাঞ্চলে রাস আল-আইন এবং তাল-আবিয়াদ শহরের মধ্যে বড় ধরনের স্থল হামলা হওয়ার খবর জানিয়েছে কুর্দিরা।

রাস আল-আইনে বেশ কয়েকদফা বিমান হামলাও হয়েছে এবং প্রত্যক্ষদর্শীরা সেখানকার আকাশে জঙ্গিবিমান চক্কর দিতে এবং গোলাবর্ষণ করতে দেখার কথা জানিয়েছেন।

অভিযান খুব সফলভাবেই চলেছে এবং তাল আবিয়াদের পূর্বাঞ্চলে বেশ কয়েকটি গ্রামও সেনাদের দখলে চলে এসেছে বলে জানিয়েছে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রণালয়।