ওলগা টোকারচুক ও পেটার হান্টক্য পেলেন সাহিত্যের নোবেল

এক বছর বিরতি দিয়ে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি ঘোষণা করল সহিত্যের জোড়া নোবেল, আর তাতে পোলিশ লেখক ওলগা টোকারচুক ও অস্ট্রিয়ার পেটার হান্টক্যর নাম এল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2019, 11:30 AM
Updated : 11 Oct 2019, 04:05 AM

যৌন অসদাচরণের এক অভিযোগের তদন্ত নিয়ে জটিলতায় গতবছর সাহিত্যের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার ঘোষণা করা হয়নি। বৃহস্পতিবার তাই একসঙ্গে দুই বছরের পুরস্কারজয়ী সাহিত্যিকের নাম ঘোষণা করল।

২০১৮ সালের নোবেল পুরস্কার জয়ী ঔপন্যাসিক ওলগা টোকারচুক গতবছর বুকার পুরস্কারও পেয়েছিলেন। আর গত কয়েক বছর ধরেই মনোনয়নে নাম আসা পেটার হান্টক্য পেয়েছেন ২০১৯ সালের নোবেল। 

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির প্রতিশ্রুতি ছিল, সাহিত্যের সবচেয়ে মর্যাদার এই পুরস্কারকে তারা ‘পুরুষকেন্দ্রিক আর ইউরোঘেঁষা’ অতীত থেকে বের করে আনবে।

পোলিশ সরকারের সমালোচক হিসেবে পরিচিত ৫৭ বছর বয়সী বামপন্থি অধিকারকর্মী, বুদ্ধিজীবী ওলগা টোকারচুককে নোবেল পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে তার অসামান্য ‘বর্ণনাত্মক কল্পভাষ্যের’ জন্য, যা কিনা সবিস্তারে বিবৃত করার তীব্র আকাঙ্ক্ষা নিয়ে এগিয়ে চলে, আর মানবজীবনের সীমানা ভাঙার গল্পগুলোকে মূর্ত করে তোলে।

সুইডিশ অ্যাকাডেমি বলছে, ৭৬ বছর বয়সী অস্ট্রিয়ান কবি, নাট্যকার, ঔপন্যাসিক পেটার হান্টক্য এ বছর নোবেল পেয়েছেন তার শক্তিশালী লেখার জন্য, যার ভাষা একেবারেই তার নিজস্ব, যা মানবীয় অভিজ্ঞতার সমস্ত খুঁটিনাটি আর বিস্তারকে ধারণ করতে চায়।   

রয়টার্স লিখেছে, দুই লেখককেই বিভিন্ন সময়ে তাদের অবস্থানের কারণে বিতর্কিত হতে হয়েছে। টোকারচুক বিতর্কে জড়িয়েছেন পোল্যান্ডের ইতিহাসের সেই অন্ধকার অতীত নিয়ে খোঁড়াখুঁড়ি করে, যে ইতিহাস দেশটির ক্ষমতাসীন জাতীয়তাবাদী সরকারের প্রচারিত ভাষ্য থেকে আলাদা।  

আর হান্টক্য বিতর্কিত হন নব্বইয়ের দশকে যুগস্লাভ যুদ্ধের সময় সার্বদের সমর্থন যুগিয়ে, ২০০৬ সালে ‘বলকানের কসাই’ নামে কুখ্যাত সার্ব নেতা স্লোবোদান মিলোসেভিচের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বক্তব্য দিয়ে। এমনকি ২০১৪ সালে নোবেল পুরস্কার বিলোপের দাবিও তুলেছিলেন এই অস্ট্রিয়ান লেখক।  

তাদের দুজনই এবার নোবেল পুরস্কার গ্রহণ করতে সম্মত হয়েছেন বলে জানিয়েছে সুইডিশ অ্যাকাডেমি। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে এ দুই সাহিত্যিকের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে নোবেল পুরস্কারের ৯০ লাখ ক্রোনার, মেডাল আর ডিপ্লোমা।

এর আগে ২০১৭ সালে জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজুও ইশিগুরো সাহিত্যে নোবেল পুরস্কার পান।