ইন্দোনেশিয়ার নিরাপত্তা মন্ত্রীকে ছুরিকাঘাত

ইন্দোনেশিয়ায় ছুরিকাহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন নিরাপত্তা মন্ত্রী বীরান্তো। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর আদর্শে অনুপ্রাণিত এক ব্যক্তি তার ওপর এ হামলা চালায় বলে ধারণা পুলিশের।

>>রয়টার্স
Published : 10 Oct 2019, 10:28 AM
Updated : 10 Oct 2019, 05:49 PM

বানতেন প্রদেশের পান্ডেগ্লাং শহরে বৃহস্পতিবার দুপুরের দিকে বীরান্তো গাড়ি থেকে নামার সময় হামলার শিকার হন। এতে তার শরীরে দুটি গভীর ক্ষত হয়।  তবে এখন বীরান্তোর জ্ঞান ফিরেছে এবং তার অবস্থা স্থিতিশীল।

তাকে হেলিকপ্টারে রাজধানী জাকার্তার হাসপাতালে নেওয়া হয়েছে বলে মেট্রো টিভি’কে জানিয়েছেন বানতেনের পুলিশ প্রধান তোমসি তোহির।

হামলার ঘটনায় আরো দুইজন আহত হয়েছে এবং পুলিশ সন্দেহভাজন এক নারী ও এক পুরুষকে গ্রেপ্তার করে তাদের কাছ থেকে ছুরি, কাঁচিসহ ধারাল অস্ত্র উদ্ধার করেছে।

ইন্দোনেশিয়ার জাতীয় পুলিশের মুখপাত্র দেদি প্রাসেতিও বলেছেন, “এ মুহূর্তে বানতেন পুলিশের ধারণা, আটক ওই পুরুষ আইএস অনুপ্রাণিত। আর নারীটির বিরুদ্ধে এখনো তদন্ত চলছে।”

বানতেনের পুলিশ প্রধান তোহির জানান, নিরাপত্তামন্ত্রী বীরান্তো পান্ডেগ্লাং-এ একটি বিশ্ববিদ্যালয়ে নতুন একটি ভবন উদ্বোধন করতে গিয়েছিলেন। তখনই তার ওপর হামলা হয়।

টিভি ফুটেজে দেখা গেছে, হামলার পর মাটিতে লুটিয়ে পড়েন মন্ত্রী। তাকে স্ট্রেচারে করে কাছাকাছি হাসপাতালে নেওয়া হয়। ওদিকে পুলিশের সরবরাহ করা ছবিতে কালো শার্ট এবং হালকা ট্রাউজার পরা এক ব্যক্তির সঙ্গে পুলিশকে ধস্তাধ্বস্তি করতে দেখা গেছে।

এ হামলা আইএস এর সমর্থনে হয়ে থাকলে ইন্দোনেশিয়ায় একজন রাজনীতিবিদের ওপর এটিই হবে জঙ্গি গোষ্ঠীটির প্রথম এ ধরনের হামলা।

ইন্দোনেশিয়ার নিরাপত্তামন্ত্রী হওয়ার আগে বীরান্তো এক সময় দেশটির সেনাবাহিনী প্রধান ছিলেন এবং ২০০৪ সালে প্রেসিডেন্ট পদপ্রার্থীও ছিলেন।