আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা প্রধান নিহতের খবর

যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান আসিম উমর নিহত হয়েছেন বলে আফগাস্তিানের গোয়েন্দারা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2019, 06:30 PM
Updated : 8 Oct 2019, 06:30 PM

২০১৫ সালের ফ্রেবুয়ারিতে ঢাকায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায়কে কুপিয়ে হত্যার পর এই আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছিলেন বলে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল।

আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) বলছে, গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছিলেন আসিম উমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহতের খবর পাওয়া যায়।

আফগান গোয়েন্দা সংস্থা এ তথ্য দিলেও যুক্তরাষ্ট্র ও আল-কায়েদার পক্ষ থেকে এ ব্ষিয়ে নিশ্চিত কা হয়নি।

মঙ্গলবার টুইটারে পোস্ট করা এনডিএসের একটি বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনী তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায়, যেখানে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা অবস্থান করছিলেন।

অভিযানে একিউআইএসের আরও ছয় সদস্য নিহত হন, যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নাম এসেছে, বলা হয় তার মাধ্যমেই আসিম উমরের সঙ্গে আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরির বার্তা আদান-প্রদান হত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, ২০১৪ সালের সেপ্টেম্বরে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা-একিউআইএস গঠনের পর থেকে এর নেতৃত্ব দিচ্ছিলেন আসিম উমর।

তার সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। ধারণা করা হয় তিনি একজন ভারতীয়। আফগান সীমান্তবর্তী জঙ্গিদের শক্ত ঘাঁটি মিরানশাহ শহরে কয়েক বছর কাটিয়েছেন তিনি।

আল-কায়েদায় যোগ দেওয়ার আগে আসিম উমর কাশ্মীর ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হরকাতুল মুজাহিদিন এবং জইশ-ই-মোহাম্মদে কাজ করেছেন বলেও বলা হয়ে থাকে।