দুতার্তের শরীর থেকে সুবাস বের হয়, দাবি মুখপাত্রের

রাশিয়া সফরে ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের আলুথালু বেশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা ও হাস্যরসের সৃষ্টি হলে তার মুখপাত্র বলেন, প্রেসিডেন্ট ‘খুবই পরিষ্কার থাকেন’ এবং তার ‘শরীর থেকে সুবাস বের হয়’।

>>রয়টার্স
Published : 4 Oct 2019, 10:10 AM
Updated : 4 Oct 2019, 01:24 PM

রাশিয়া সফর থাকা দুর্তাতে দেশটির প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

মুখপাত্র সালভাদোর পানেলো সফরে প্রেসিডেন্ট দুর্তাতের সঙ্গে আছেন।

চেক প্রজাতন্ত্রের জনপ্রিয় অনলাইন রেডিও সিআরও প্লাস’র সম্পাদক পাভেল ভনদ্রা বৃহস্পতিবার দুর্তাতে ও মেদভেদেভের করমর্দনের একটি ছবি টুইটারে পোস্ট করে লেখেন, ফিলিপিন্সের প্রেসিডেন্টকে ‘কিছুটা অপরিচ্ছন্ন’ দেখাচ্ছে।

দুর্তাতের রাশিয়া সফরের ছবি এবং ভিডিওতে তাকে শরীরের মাপের চেয়ে বড় স্যুট পরতে দেখা যায়; টাই যথাস্থানে নেই বরং গলা থেকে ঝুলছে।

টুইটে ভনদ্রা লেখেন, “রাশিয়ার ইন্টারনেটে বিস্ফোরণ ঘটেছে: লোকজন জিজ্ঞাসা করছে, ‘তিনি কী রাতভর মদ্যপান করেছেন?’, ‘তিনি কী মাত্র কোনো পাব থেকে ফিরলেন?’, ‘ফিলিপিনোরা কী জানে না রাষ্ট্রীয় সফরে এলে কী কী প্রোটকল মানতে হয়?’।

এ অবস্থায় দুতার্তের সুরক্ষায় এগিয়ে আসেন তার মুখপাত্র। তিনি বলেন, “প্রেসিডেন্ট মাঝেমধ্যেই তার টাইর বাঁধন ঢিলা করে দেন। কারণ টাই বাঁধা অবস্থায় তার দমবন্ধ হয়ে আসে এবং তিনি খুবই অস্বস্তি বোধ করেন। তিনি আরামদায়ক পোশাক পরেন, তিনি অন্যদের বিরক্ত করতে পছন্দ করেন না।

“অপরিচ্ছন্ন? তার শরীর থেকে সুবাস বের হয়। নারীরা যখন তাকে চুমু খান তখন তারা আমাকে এটাই বলেছেন যে, তার শরীর থেকে সুগন্ধ বের হয়।”

৭৪ বছরের দুতার্তে একবার বলেছিলেন, তার কোনো স্যুট নেই এবং কখনো ছিলও না। তিনি মোজাও পরেন না।

এই নেতাকে সাধারণত পোলো শার্ট, জিন্স প্যান্ট এবং লোফার পরতে দেখা যায়। এছাড়া বিভিন্ন অনুষ্ঠানে তিনি ফিলিপিন্সের ঐতিহ্যবাহী পোশাকও পরেন।