ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে, যেটা ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করা হয়েছে বলে দক্ষিণ কোরিয়ার ধারণা। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2019, 04:36 AM
Updated : 2 Oct 2019, 05:54 AM

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ফের আলোচনা শুরু করার ঘোষণা দেওয়ার একদিন পর বুধবার এই পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৯১০ কিলোমিটার উচ্চতায় উঠে ৪৫০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে।

একটি পুকগুকসং শ্রেণির ক্ষেপণাস্ত্র বলে ধারণা করা হচ্ছে, যার উন্নয়ন ঘটাতে বেশ কিছুদিন ধরেই কাজ করছে উত্তর কোরিয়া।

পূর্ব উপকূলে উত্তর কোরিয়ার অন্যতম সামরিক ঘাঁটি ওনসানের আশপাশ থেকে সাগরের দিকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয় বলে জানিয়েছে দক্ষিণের সামরিক বাহিনী।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়. ক্ষেপণাস্ত্রটি ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে। সিউলের জাতীয় নিরাপত্তা পরিষদ এ নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা জানিয়েছেন। উত্তর কোরিয়ার ছোড়া একটি ক্ষেপণাস্ত্র জাপানের একটি অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়েছে জানিয়ে তিনি বলেছেন, এটা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ঘোষণার লঙ্ঘন।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, সম্ভবত কয়েক মিনিটের ব্যবধানে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে এবং দ্বিতীয়টি স্থানীয় সময় সকাল ৭টা ২৭ মিনিটে জাপানের অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে।