ফিনল্যান্ডে কলেজে হামলায় নিহত ১, আহত ১০

ফিনল্যান্ডের কুপিও শহরে একটি কলেজে হামলায় একজন নিহত ও ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 02:18 PM
Updated : 1 Oct 2019, 03:37 PM

ফিনিশ পত্রিকায় এক প্রত্যক্ষদর্শী জানান, এক ছাত্র তলোয়ার নিয়ে সাভো কলেজে ঢুকে পড়ে এক শিক্ষকসহ কয়েকজনকে ছুরিকাঘাত করে।

হামলাকারী ধারালো অস্ত্রসহ বন্দুকও বহন করছিল বলে জানিয়েছে পুলিশ। কলেজটি কুপিও শহরের শপিং সেন্টারের কাছে অবস্থিত। ঘটনার সময় পুলিশ গুলি ছুড়েছে বলে জানিয়েছে।

ফিনিশ এক ব্যক্তিকে সনাক্ত করে কাস্টডিতে নেওয়া হয়েছে। সেও আহত ছিল বলে জানিয়েছে পুলিশ। আহতদের দুইজনের অবস্থা আশঙ্কাজনক।

আহতদেরকে কুপিও বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হয়েছে। আর নিহত একজনের দেহ পাওয়া গেছে কলেজ প্রাঙ্গণে।

ওই কলেজে প্রায় ৬০০ শিক্ষার্থী ও ৪০ জন কর্মী আছেন। তবে হামলার সময় কতজন উপস্থিত ছিলেন তা নির্দিষ্ট করে জানাতে পারেনি পুলিশ।

ফিনিশ একটি পত্রিকায় এক প্রত্যক্ষদর্শীর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, এক ছাত্র একটি বড় ব্যাগ নিয়ে ক্লাসে আসে। এরপর একটি তলোয়ার বের করে এক শিক্ষকের ওপর হামলা করে।

ইস্টার্ন ফিনল্যান্ড পুলিশ ডিপার্টমেন্টের মুখপাত্র রয়টার্সকে বলেন, এ ঘটনায় একজন নিহত হয় এবং ১০ জন আহত হয়। আহতদের মধ্যে হামলাকারীও একজন।

পুলিশ এ হামলার কারণ জানে কিনা তা জানাননি ওই মুখপাত্র। পরবর্তীতে একটি সংবাদ সম্মেলনে পুলিশ এ ঘটনার ব্যাপারে বিস্তারিত তথ্য দেবে বলে মনে করা হচ্ছে।

ফিনিশ প্রধানমন্ত্রী অ্যান্টি রনি এক টুইটার বার্তায় এ হামলার নিন্দা জানিয়েছেন। ফিনল্যান্ডে এমন হামলার ঘটনা বিরল। গত ১২ বছরে দেশটিতে মাত্র দুটি এমন প্রাণঘাতী ঘটনা ঘটেছে।

২০০৭ সালে জোকেলা হাই স্কুলে এক ছাত্র গুলি করে ৮ জনকে হত্যা করাসহ নিজে আত্মহত্যা করে এবং ২০০৮ সালে ২২ বছর বয়সী এক ছাত্র ১০ জনকে গুলি করে নিজে আত্মহত্যা করে।