ট্রাম্পকে অভিশংসনের পক্ষে জনসমর্থন বাড়ছে: জরিপ

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে মার্কিন জনমত বৃদ্ধি পাচ্ছে, সাম্প্রতিক এক জনমত জরিপে এমন ইঙ্গিত পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 06:33 AM
Updated : 1 Oct 2019, 06:46 AM

সোমবার প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্স ও জরিপকারী প্রতিষ্ঠান ইপসোসের যৌথ জরিপের ফলাফলে দেখা গেছে, ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে জনমত গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে আট শতাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।

ট্রাম্প তার শীর্ষ রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক দলীয় জো বাইডেনকে কালিমালিপ্ত করতে ইউক্রেইনের ওপর চাপ সৃষ্টি করেছিলেন, অধিক সংখ্যক লোক এ অভিযোগের বিষয়ে জানার পর জনমতে এর প্রতিফলন ঘটেছে বলে জরিপে প্রকাশ পেয়েছে।

২৬-৩০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত এ জরিপে পূর্ণবয়স্ক ৪৫ শতাংশ লোক ট্রাম্পকে ‘অভিশংসিত করা উচিত’ বলে মত প্রকাশ করেছেন। গত সপ্তাহে একই জরিপে ৩৭ শতাংশ ‍পূর্ণবয়স্ক লোক অভিশংসনের পক্ষে সমর্থন জানিয়েছিলেন।

এবারের জরিপে ৪১ শতাংশ লোক ট্রাম্পকে অভিশংসিত করা উচিত নয় বলে মত প্রকাশ করেছেন এবং ১৫ শতাংশ ‘জানানে না’ বলে জানিয়েছেন। 

ট্রাম্পকে অভিশংসন করার পক্ষে ডেমোক্রেটদের সমর্থন গত সপ্তাহের তুলনায় আট শতাংশ বেড়ে ৭৪ শতাংশে দাঁড়িয়েছে, আর রিপাবলিকানদের সমর্থন তিন শতাংশ বেড়ে ১৩ শতাংশে দাঁড়িয়েছে। স্বতন্ত্র অবস্থানে থাকা লোকদের মধ্যে অভিশংসনের পক্ষে জনমত গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও ৩৭ শতাংশে অপরিবর্তিত অবস্থায় রয়েছে।

রয়টার্স ও ইপসোসের এ জরিপে ২২০০ জন মার্কিন ভোটার অংশ নিয়েছে। 

সাম্প্রতিক অন্য বেশ কয়েকটি জরিপেও একই ধরনের ফলাফল পাওয়া গেছে বলে জানিয়েছে রয়টার্স। সবগুলোতেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে জনসমর্থন বৃদ্ধি পাওয়ার বিষয়টি উঠে এসেছে।  

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে ২৫ জুলাইয়ের ফোনালাপে ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক সুবিধা চেয়েছিলেন বলে অভিযোগ করেন এক হুইশেলব্লোয়ার বা তথ্যফাঁসকারী। বলা হচ্ছে, তিনি গোয়েন্দা সংস্থা সিআইএ’র একজন কর্মকর্তা। তার সুরক্ষার জন্য নাম-পরিচয় গোপন রেখেছে গোয়েন্দা সংস্থা।

এরপর থেকেই অভিশংসনের প্রশ্নে মার্কিনিরা সচেতন হয়ে উঠতে শুরু করছে। 

ওই হুইশেলব্লোয়ারের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক ডেমোক্রেট দলের এগিয়ে থাকা প্রতিযোগী বাইডেনের বিষয়ে তদন্তে জেলেনস্কির কাছ থেকে রাজনৈতিক সুবিধা পাওয়ার হাতিয়ার হিসেবে ট্রাম্প প্রায় ৪০ কোটি ডলারের মার্কিন সহায়তা ব্যবহার করার চেষ্টা করেছিলেন। 

এ অভিযোগের সূত্র ধরে এ সপ্তাহে প্রতিনিধি পরিষদ থেকে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর ঘোষণা আসে।