ফোনালাপ নিয়ে অভিযোগকারীর মুখোমুখি হতে চান ট্রাম্প

ইউক্রেইনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ নিয়ে অভিযোগকারীর তীব্র সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ওই ব্যক্তি কে তা জানতে চাওয়ার পাশাপাশি তার মুখোমুখি হতে চান বলে জানিয়েছেন এবং সে অধিকারও তার আছে বলে দাবি করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2019, 04:21 PM
Updated : 30 Sept 2019, 05:07 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে ২৫ জুলাইয়ের ফোনালাপে ট্রাম্প ক্ষমতার অপব্যবহার করে অনৈতিক সুবিধা চেয়েছিলেন বলে অভিযোগ করেন হুইশেলব্লোয়ার বা তথ্যফাঁসকারী এক কর্মকর্তা। বলা হচ্ছে, তিনি গোয়েন্দা সংস্থা সিআইএ’র একজন কর্মকর্তা। তার সুরক্ষার জন্য নাম-পরিচয় গোপন রেখেছে গোয়েন্দা সংস্থা।

ট্রাম্প ওই অজ্ঞাতপরিচয় ব্যক্তিকে ‘আমার অভিযোগকারী’ আখ্যা দিয়ে তার মুখোশ উন্মোচন করতে বলেছেন। টুইটারে তার বিরুদ্ধে সমালোচনা করেছেন এমনকী হুমকিও দিয়েছেন তিনি।

ট্রাম্প বলেন, “আমি কেবল আমার অভিযোগকারীর সঙ্গেই দেখা করতে চাই না...বরং যে ব্যক্তি তাকে (হুইশেলব্লোয়ার) মূলত ভুল তথ্য দিয়েছেন তার সঙ্গেও দেখা করতে চাই। এই বক্তি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ওপর গুপ্তচরগিরি করছেন। অনেক বড় ফল ভুগতে হবে!”

ইউইক্রেন নিয়ে বিতর্কের সূত্রপাত এই অভিযোগকারী কর্মকর্তারা অভিযোগকে ঘিরেই। এ অভিযোগের ভিত্তিতেই ডেমোক্র্যাটরা ট্রাম্পের অভিশংসন তদন্ত শুরু করেছে।

অভিযোগকারীর বিরুদ্ধে ক্ষুব্ধ ট্রাম্প এক টুইটে বলেন, “আর সব আমেরিকানের মতো আমিও আমার বিরুদ্ধে অভিযোগকারীর সাথে দেখা করার অধিকার রাখি। বিশেষ করে যখন কথিত এ অভিযোগকারী একজন বিদেশি নেতার সঙ্গে আমার যথাযথ কথোপকথনকে সম্পূর্ণ ভুল ও প্রতারণামূলকভাবে উপস্থাপন করেছেন।”

ডেমোক্র্যাটরা বলছেন, ওই অভিযোগকারী খুব শিগগিরই কংগ্রেসে সাক্ষ্য দেবেন। তার পরিচয় সুরক্ষিত রাখার ব্যবস্থা নেওয়া হয়ে গেলেই এ সাক্ষ্য দেবেন তিনি।

ওদিকে, ট্রাম্প তার বিরোধিতাকারীদেরকে দেশদ্রোহের অভিযোগ গ্রেপ্তারও করা হতে পারে বলে হুমকি দিয়ে রেখেছেন। ট্রাম্পের এমন কথাবার্তায় হুইশেলব্লোয়ার বিপদাপন্ন হচ্ছেন বলে অভিযোগ করেছেন ওই ব্যক্তির আইনজীবী।

হুইশেলব্লোয়ারের আইনি টিম থেকে জাতীয় গোয়েন্দা সংস্থার ভারপ্রাপ্ত পরিচালকের কাছে দেওয়া এক চিঠিতে ট্রাম্প যে ভাষায় কথা বলছেন তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। হুইশেলব্লোয়ারের পরিচয় প্রকাশ পেলে তাকে বিপদের মুখে ঠেলে দেওয়া হবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন তার আইনজীবী।

ট্রাম্পের দুই সমর্থক এরই মধ্যে হুইশেলব্লোয়ারের ব্যাপারে কেউ তথ্য দিলে তাকে ৫০ হাজার ডলার পুরস্কার দেওয়ার প্রস্তাব করেছেন বলেও আইনজীবীরা তাদের চিঠিতে উল্লেখ করেন।