জনমত এখন ট্রাম্পের অভিশংসন তদন্তের পক্ষে: পেলোসি

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, জনমত এখন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিসংশন তদন্তের পক্ষে।

>>রয়টার্স
Published : 29 Sept 2019, 02:55 PM
Updated : 29 Sept 2019, 03:05 PM

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে ট্রাম্পের কথপোকথন সম্পর্কিত নতুন তথ্য সামনে আসার পর জনমত প্রেসিডেন্টের বিপক্ষে চলে গেছে বলে শনিবার দাবি করেছেন পেলোসি।

২৫ জুলাইয়ে জেলেনস্কির সঙ্গে ফোনালাপে ট্রাম্প সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে তদন্তে চাপ দিয়েছিলেন বলে অভিযোগের সূত্র ধরে এ সপ্তাহে প্রতিনিধি পরিষদ থেকে প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর ঘোষণা দেন ন্যান্সি পেলোসি।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে ট্রাম্প এবং রাশিয়ার আাঁতাত এবং রুশ হস্তক্ষেপ নিয়ে সাবেক বিশেষ তদন্ত কর্মকর্তা রবার্ট মুলারের সাক্ষ্যের পর ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া শুরুর জন্য হাউজের ডেমোক্র্যাটরা জোর দাবি তুললেও পেলোসি তাতে রাজি ছিলেন না। এ প্রক্রিয়া শুরু করার ব্যাপারে সতর্ক দৃষ্টিভঙ্গি নিয়েছিলেন তিনি।

কিন্তু এবার টেক্সাস ট্রিবিউন নিউজ ওয়েবসাইটের আয়োজিত সাংবাদিকতা বিষয়ক এক অনুষ্ঠানে পেলোসি বলেছেন, “জনমতের ধারা পুরোপুরি বদলে গেছে। ইউক্রেন নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে ওঠা অভিযোগ, ইন্সপেক্টর জেনারেলের (আইজি) রিপোর্ট এবং  প্রশাসনের মনোভাব দেখে যুক্তরাষ্ট্রের জনগণ ভিন্ন সিদ্ধান্ত নিচ্ছেন।”

পেলোসি বলেন, রাজনৈতিক সুবিধা না দিলে আরেকটি দেশের নেতার ভিত নড়িয়ে দিতে মার্কিন প্রেসিডেন্ট সামরিক সহায়তা বন্ধ রেখেছেন, তা একেবারেই পরিষ্কার।

জো বাইডেন ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের প্রধান ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী। তার বিরুদ্ধে বিদেশি সরকারকে তদন্তের জন্য চাপ দেওয়ার অভিযোগ নিয়ে স্পিকার ন্যান্সি পেলোসি গত মঙ্গলবার ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিধি পরিষদের আনুষ্ঠানিক তদন্ত শুরুর ঘোষণা দেওয়ার পর থেকেই দোষ প্রমাণিত হলে অভিশংসনের খড়গ ঝুলে রয়েছে ট্রাম্পের ওপর।