আফগান প্রেসিডেন্ট নির্বাচন:  ভোট দিয়েছে ২০ শতাংশ ভোটার

আফগানিস্তানে শনিবারের প্রেসিডেন্ট নির্বাচনে রেজিস্টার্ড ভোটোরের মাত্র ২০ শতাংশ ভোট দিয়েছেন। বেসরকারিভাবে এ তথ্য জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক নির্বাচনী কর্মকর্তা।

>>রয়টার্স
Published : 29 Sept 2019, 12:43 PM
Updated : 29 Sept 2019, 12:43 PM

অতীতের নির্বাচনগুলোর তুলনায় এবারই ভোটার উপস্থিতি এত অস্বাভাবিকরকম কম ছিল বলে জানান তিনি। বলেন, এবার মাত্র ‘২০ লাখের কিছু বেশি ভোট’ পড়েছে। অথচ ২০১৪ সালে সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ৭০ লাখ ভোট পড়েছিল।

দীর্ঘ দেড় যুগ ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানে শান্তি ফেরানোর পথরেখা তৈরিতে যুক্তরাষ্ট্রের উদ্যোগে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা চলছিল।

দুই বছর ধরে চলা ওই আলোচনার কারণে প্রেসিডেন্ট নির্বাচন দুই দফা পিছিয়েও দেওয়া হয়। কিন্তু এ মাসের শুরুতে একটি চুক্তিতে উপনীত হতে হতে শেষ পর্যন্ত ওই আলোচনা ভেস্তে যাওয়ায় নির্বাচনের তারিখ ঘোষণা করে আফগান সরকার।

অন্যদিকে, ক্ষুব্ধ তালেবান গোষ্ঠী ভোটকেন্দ্রে হামলা চালানোর হুমকি দেয়। ওই হুমকির কথা মাথায় রেখে শনিবার ভোটকেন্দ্রের আশেপাশে এবং কেন্দ্রের ভেতর কড়া নিরাপত্তা ব্যবস্থায় রাখা হয়। যে কারণে দুই-একটি ঘটনা ছাড়া বেশিরভাগ কেন্দ্রের পরিবেশ শান্তই ছিল।

কিন্তু তারপরও ভোটাদের আতঙ্ক যে কাটেনি তার প্রমাণ কম সংখ্যক ভোটার উপস্থিতি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ভোটার উপস্থিতি অস্বাভাবিক রকম কম এবং ভোট গ্রহণ পদ্ধতি নিয়ে অনেক বেশি অভিযোগ উঠার কারণে ভোটের ফলাফল অধিকাংশের কাছে ‘গ্রহণযোগ্য হবে না’।

সেক্ষেত্রে ভোটের ফল বাতিল হয়ে যেতে পারে বা দেশজুড়ে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে। আফগানিস্তানে মোট রেজিস্টার্ড ভোটার সংখ্যা ৯৬ লাখ ৭০ হাজার। অর্থাৎ, শনিবার প্রতি পাঁচ জনে মাত্র একজন ভোট দিয়েছেন।

তালেবান জঙ্গিরা ভোট বানচাল করতে এদিন কয়েকটি কেন্দ্রে হামলার চেষ্টা করেছিল। কিন্তু কড়া নিরাপত্তার কারণে তেমন ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

আগামী ১৯ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ভোটের প্রাথমিক ফল ঘোষণা করার কথা। চূড়ান্ত ফল আসবে আগামী ৭ নভেম্বর। যদি ভোটে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পান তবে নভেম্বরে দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে।