কাশ্মীরে জিম্মি নাটকের অবসান, সৈন্যসহ নিহত ৪

ভারতের জম্মু ও কাশ্মীর অঞ্চলে এক বেসামরিককে জিম্মি করে রাখা তিন বিচ্ছিন্নতাবাদী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে, অভিযানে এক ভারতীয় সৈন্যও নিহত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2019, 02:00 PM
Updated : 28 Sept 2019, 02:18 PM

শনিবার অঞ্চলটির রামবান জেলায় এ ঘটনা ঘটেছে বলে পুলিশের বরাতে জানিয়েছে এনডিটিভি।

পুলিশ জানিয়েছে, পাঁচ ঘণ্টা ধরে অচলাবস্থা চলার পর ওই জিম্মিকে উদ্ধার করা হয়।

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) জম্মু অঞ্চলে নিয়োজিত ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দর আনন্দ বলেন, “বন্দুকযুদ্ধে আমরা তিন সন্ত্রাসীকে হত্যা করেছি, লড়াই শেষ হয়েছে। লড়াই চলার সময় এক সৈন্যও নিহত হয়েছে।”

বার্তা সংস্থা এএনআইকে জম্মু পুলিশের মহাপরিদর্শক মুকেশ সিং বলেছেন, “উদ্ধার অভিযানে দুই পুলিশ সদস্য আহত হয়েছে।”

স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে রামবানের বাতোতে এলাকায় জম্মু-শ্রীনগর মহাসড়কে বিচ্ছিন্নতাবাদীরা একটি যাত্রীবাহী বাস থামানোর চেষ্টা করার পরই নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের গোলাগুলি শুরু হয়। 

কয়েকটি সূত্র জানিয়েছে, বাসটির চালক ভারতীয় সামরিক বাহিনীর ইউনিফর্ম পরা বিচ্ছিন্নতাবাদীদের আসতে দেখে বাসের গতি বাড়িয়ে দেন, এরপর পুলিশকে খবর দেন।

প্রায় সঙ্গে সঙ্গেই নিরাপত্তা বাহিনী হাজির হয়ে এলাকাটি ঘিরে ফেলে তল্লাশি অভিযান শুরু করে। 

এ সময় দুটি বিস্ফোরণের শব্দ শুনেছেন বলে এক প্রত্যক্ষদর্শী এনডিটিভিকে জানিয়েছেন।

ভারী বৃষ্টিপাতের কারণে তল্লাশি অভিযান কঠিন হয়ে পড়ে বলে এনডিটিভিকে জানিয়েছে একটি সূত্র। এ সুযোগে বিচ্ছিন্নতাবাদীরা একটি বাড়িতে ঢুকে পড়ে একজনকে জিম্মি করে। বাড়িটিতে ঢোকার আগে তারা নিরাপত্তা বাহিনীর দিকে দুটি গ্রেনেড নিক্ষেপ করে ও গুলি ছোড়ে।

অভিযানের এক পর্যায়ে নিরাপত্তা বাহিনী ওই জিম্মিকে উদ্ধার করতে সক্ষম হয়। এরপর বিচ্ছিন্নতাবাদীদের আত্মসমর্পণ করার আহ্বান জানায়, কিন্তু তারা ওই আহ্বানে সাড়া না দিলে নিরাপত্তা বাহিনীর তাদের গুলি করে হত্যা করে, জানিয়েছে সূত্রটি।

কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার কাছে পৃথক আরেকটি ঘটনায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলিতে আরেক বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে বলে এক টুইটে ভারতীয় সেনাবাহিনীর নর্দান কমান্ড জানিয়েছে।