মিশরে ফের বিক্ষোভের ডাক, চলছে ব্যাপক ধরপাকড়

মিশরে গত সপ্তাহে প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসি’র বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভের পর এ সপ্তাহেও ফের একই ধরনের বিক্ষোভের ডাক এসেছে। বিক্ষোভ দমনে কর্তৃপক্ষও ব্যাপক ধরপাকড় চালাচ্ছে।

>>রয়টার্স
Published : 26 Sept 2019, 04:40 PM
Updated : 26 Sept 2019, 04:40 PM

গত শুক্রবার রাজধানী কায়রোসহ বিভিন্ন শহরে রাস্তায় রাস্তায় সিসির পদত্যাগের দাবিতে মানুষ বিক্ষোভ করার পর থেকে এ পর্যন্ত গ্রেপ্তার হয়েছে অন্তত ১ হাজার ৯০০ জন।

মানবাধিকার বিষয়ক একটি পর্যবেক্ষক গোষ্ঠীর প্রধান জামাল ঈদ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, গত শুক্রবার থেকে বুধবারের মধ্যে এতগুলো মানুষকে গ্রেপ্তার করা হয়েছে।

কিন্তু এ ব্যাপক ধরপাকড়ের মধ্যেও এ সপ্তাহে ফের শুক্রবারেই একই ধরনের বিক্ষোভের ডাক দিয়েছে মিশরীয়রা। ওদিকে, সরকারের সমর্থকরাও এদিন প্রেসিডেন্ট সিসি’র সমর্থনে পাল্টা সমাবেশ করার পরিকল্পনা করেছে।

বিক্ষোভ দমনে তৎপর হচ্ছে নিরাপত্তা বাহিনীও। নগরীর প্রধান প্রধান চত্বরে এবং প্রধান নগরীগুলোতে বাড়ানো হচ্ছে নিরাপত্তা। চলছে তল্লাশি।

মিশরে অনুমোদন ছাড়া বিক্ষোভের ওপর জারি থাকা নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে গত শুক্রবার সিসি সরকারের দুর্নীতির বিরুদ্ধে দেশজুড়ে মানুষ বিক্ষোভ করেছে। সুয়েজ নগরীতে শনিবারও বিক্ষোভ হয়।

২০১৪ সালে সিসির হাতে শাসনভার যাওয়ার পর এবারই প্রথম তার পদত্যাগের দাবিতে জনগণ বিক্ষোভ দেখিয়েছে। স্পেনে থাকা মিশরীয় ব্যবসায়ী আলী গত ২ সেপ্টেম্বর প্রথম সিসি সরকারের বিরুদ্ধে অভিযোগ সম্বলিত ভিডিও পোস্ট করে বিক্ষোভ ডাকার পর তাতে সাড়া দেয় মানুষ।

মিশরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে গণ-আন্দোলনের সূত্র ধরে ২০১৩ সালে সিসি নেতৃত্বাধীন সামরিক বাহিনী তৎকালীন সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর থেকে বিরোধীদের ওপর তীব্র দমন-পীড়ন চালিয়ে সিসি নজিরবিহীভাবে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন বলে ভাষ্য মানবাধিকার সংগঠনগুলোর।