সাবেক ফরাসি প্রেসিডেন্ট জাক শিরাকের মৃত্যু

সাবেক ফরাসি প্রেসিডেন্ট জাক শিরাক মারা গেছেন, যার সময়ে ইউরোপীয় একক মুদ্রা ব্যবস্থায় প্রবেশ করেছিল ফ্রান্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2019, 10:39 AM
Updated : 26 Sept 2019, 12:37 PM

তার পরিবারের বরাত দিয়ে বিবিসি'র এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকালে ৮৬ বছর বয়সে শিরাকের মৃত্যু হয়। এ সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিল।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে ফ্রান্সের জাতীয় পরিষদে পালন করা হয়েছে এক মিনিট নীরবতা ।

দুই মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা শিরাক বেশ কিছু প্রশাসনিক সংস্কার এনেছিলেন, যার একটি ছিল রাষ্ট্রপ্রধানের মেয়াদ সাত বছর থেকে কমিয়ে পাঁচ বছর করা। অবশ্য শেষ দিকে দুর্নীতির অভিযোগও তার বিরুদ্ধে উঠেছিল।

প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা ছাড়াও শিরাক দেশটির প্রধানমন্ত্রী এবং দীর্ঘদিন প্যারিসের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১১ সালে প্যারিসের মেয়র থাকাকালে শিরাক সরকারি তহবিল অপব্যবহারের অভিযোগে দোষী সাব্যস্ত হন।

তবে জ্যাক শিরাক তার যুদ্ধ নীতির জন্য বিশ্বে ব্যাপক পরিচিতি পেয়েছিলেন। ইরাক যুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়ে ব্যাপক জনসমর্থন কুড়িয়েছিলেন তিনি।

শিরাক ১৯৯৫ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত দুই মেয়াদে ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ক্ষমতায় থাকতেই ২০০৫ সালে তিনি স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন।

ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর পর তার স্বাস্থ্যের অবনতি হতে শুরু করে। ২০১৪ সালে স্মৃতিভ্রংশে আক্রান্ত হয়ে তার স্মৃতিশক্তি কমে যায় এবং তিনি কথা বলার শক্তিও হারিয়ে ফেলেছিলেন।