আইএসের সঙ্গে জড়িত সন্দেহে মালয়েশিয়ায় ১৫ জন গ্রেপ্তার

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্ক আছে সন্দেহে ১৫ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে মালয়েশিয়ার পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2019, 09:42 AM
Updated : 26 Sept 2019, 09:42 AM

গ্রেপ্তারদের অধিকাংশই প্রতিবেশী ইন্দোনেশিয়ার বাসিন্দা বলে বৃহস্পতিবার পুলিশের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২০১৬ সালের জানুয়ারিতে আইএসের অনুগত বন্দুকধারীরা ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ধারাবাহিক হামলা চালানোর পর থেকে মালয়েশিয়া উচ্চ সতর্কাবস্থায় আছে।

এক বিবৃতিতে মালয়েশিয়া পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের প্রধান আয়োব খান মায়দিন পিটচাই জানিয়েছেন, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বেশ কয়েকটি অভিযানে সন্দেহভাজনদের গ্রেপ্তার করা হয়েছে। 

এদের মধ্যে প্রথমে মালয়েশিয়ার বোর্নিও অঞ্চলের সাবাহ রাজ্য থেকে ২৫ বছর বয়সী এক ইন্দোনেশীয় পাম বাগান কর্মীকে গ্রেপ্তার করা হয়। এই ব্যক্তি ২০১৮-র ডিসেম্বরে ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় জোলো দ্বীপে গির্জায় আত্মঘাতী হামলা চালিয়েছিল পাঁচ সদস্যের যে পরিবারটি, তাদের সাহায্য করেছিল বলে পুলিশের বিশ্বাস। 

আয়োব খান জানান, এই সন্দেহভাজনের বিরুদ্ধে ২০১৭ সালে ফিলিপিন্সের মারাউয়ি শহর পাঁচ মাসের জন্য দখল করে রাখা মউত জঙ্গি গোষ্ঠীকে তহবিল যোগাতে সহায়তা করারও অভিযোগ আছে। মারাউয়ির ওই ঘটনায় ১১০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।    

পুলিশ জানিয়েছে, পৃথক কয়েকটি অভিযানে তারা আরও ১৩ জন ইন্দোনেশীয় ও একজন মালয়েশীয়কেও গ্রেপ্তার করেছে। আইএসের পক্ষ হয়ে তৎপরতা চালাচ্ছে এমন সন্দেহে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন তারা।

গ্রেপ্তাররা তাদের নিজ নিজ দেশে হামলা চালানোর উদ্দেশ্যে সামাজিক যোগাযোগের মাধ্যমে মতাদর্শ প্রচার ও নতুন সদস্য সংগ্রহ করছিল বলে জানিয়েছে পুলিশ।

এছাড়া পুলিশ পৃথকভাবে ভারতে নিষিদ্ধ ঘোষিত ‘শিখ ফর জাস্টিস’ গোষ্ঠীর সদস্য এক ভারতীয় নাগরিককে গ্রেপ্তার করে দেশে ফেরত পাঠিয়েছে বলে জানিয়েছেন আয়োব।

জঙ্গি গোষ্ঠীগুলোর সঙ্গে সম্পর্ক আছে সন্দেহে গত কয়েক বছরে মালিয়েশিয়া কয়েকশত ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।