‘রক্তপিপাসু’ ইরানের বিরুদ্ধে একজোট হওয়ার ডাক ট্রাম্পের

ইরান ‘রক্তপিপাসু’ বলে অভিযোগ করে সৌদি তেলক্ষেত্রে হামলার জেরে দেশটির ওপর চাপ সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে একজোট হতে অন্যান্য দেশগুলোকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 24 Sept 2019, 05:43 PM
Updated : 24 Sept 2019, 05:43 PM

মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে ট্রাম্প এ আহ্বান জানান। তবে শান্তির পথও আছে বলে উল্লেখ করেন তিনি। ভাষণে ট্রাম্প বলেন, “কেউ যুদ্ধ বাধাতে চাইলে কেবল সবচেয়ে বেশি সাহস যার সে-ই শান্তির পথ বেছে নিতে পারে।”

যুক্তরাষ্ট্র যে সবার সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক রাখতে ইচ্ছুক সে কথার ওপরই ট্রাম্প মূলত তার ভাষণে জোর দিয়েছেন এবং একতরফা কোনো ব্যবস্থা নেওয়ার চেয়ে বরং সবাই মিলে সমন্বিত ব্যবস্থা নেওয়ারই ডাক দিয়েছেন। তবে তার এ ডাকে জাতিসংঘ অধিবেশনে তেমন কোনো সাড়া দেখা যায়নি।

গত ১৪ সেপ্টেম্বর সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর দুইটি তেল ক্ষেত্রে ড্রোন হামলা চালিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। এ হামলার জন্য ইরানকে শুরু থেকেই দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। তবে ইরান হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

ট্রাম্প ওই হামলার জেরে ইরানের সঙ্গে যুদ্ধের জন্য অস্ত্র হাতে প্রস্তুত বলে হুমকি ধামকি দিলেও পরে সেপথে না গিয়ে বরং নতুন নিষেধাজ্ঞা আরোপ করে ইরানকে চাপে রাখার পদক্ষেপ নিয়েছেন। ইরান পারমাণবিক অস্ত্র অর্জনের পথ পরিহার না করা পর্যন্ত দেশটির অর্থনীতিকে পঙ্গু করে রাখার নীতি নিয়েছেন ট্রাম্প।

জাতিসংঘ ভাষণে ট্রাম্প বলেন, “এর একটা বিহিত করার দায়িত্ব সব দেশেরই আছে। দায়িত্বশীল কোনো দেশের সরকারই ইরানের রক্তপিপাসায় ইন্ধন যোগাতে পারে না। ইরান যতদিন ত্রাস সৃষ্টি করে যাবে ততদিন নিষেধাজ্ঞা তোলা হবে না, বরং তা আরো কঠোর করা হবে।”