হংকংয়ে বিক্ষোভে চীনা পতাকাকে অসম্মান, শপিং কেন্দ্রে ভাঙচুর

হংকংয়ে চলমান সরকারবিরোধী বিক্ষোভে এবার চীনের পতাকা পায়ে মাড়িয়েছে বিক্ষোভকারীরা। ভাঙচুর করেছে একটি শপিং সেন্টারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 02:46 PM
Updated : 22 Sept 2019, 02:46 PM

শা তিন এলাকার নিউ টাউন প্লাজায় মুখোশ পরা বিক্ষোভকারীরা চলন্ত সিঁড়িতে আবর্জনার বাক্স ও পানি ছুড়ে মেরেছে এবং কাচের পাল্লা ভাঙচুর করেছে।

একটি ভিডিও ফুটেজে বিক্ষোভকারীদেরকে চীনের একটি পতাকা পায়ে মাড়িয়ে সেটি নদীতে ছুড়ে ফেলতে দেখা গেছে।

পুলিশ বিক্ষোভকারীদেরকে ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছুড়েছে।  বিক্ষোভকারীরাও পাল্টা পুলিশের দিকে ইট ছুড়ে মারে। শপিং মলের একটি জায়গায় স্থাপন করা বেষ্টনিতে আগুনও দিয়েছে বিক্ষোভকারীরা।  পুলিশ শপিং মল বন্ধ করে দিয়েছে।

রোববার নিউ টাউন প্লাজায় প্রথমে ছোট আকারে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু হলেও পরে তা সহিংস রূপ নেয়। এদিন বিক্ষোভকারীরা বিমানবন্দরেও বিক্ষোভের ডাক দেয় এবং পুলিশও তা মোকাবেলার প্রস্তুতি নিয়ে রেখেছিল।

পার্লামেন্টে প্রস্তাবিত একটি প্রত্যর্পণ বিলকে কেন্দ্র করে হংকংয়ে অস্থিরতার শুরু। ওই বিলে বিচারের জন্য হংকংবাসীদের চীনের মূলভূখণ্ডে পাঠানোর সুযোগ রাখা হয়। এতে তাদের মানবাধিকার লঙ্ঘিত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন হংকংয়ের সমালোচকরা।

প্রস্তাবিত ওই বিলের প্রতিবাদেই জুনে হংকংজুড়ে বিক্ষোভ শুরু হয়। প্রতিবাদের মুখে বিলটি স্থগিত করা হলেও প্রতিবাদ অব্যাহত থাকে। পরে চলতি মাসের প্রথমদিকে বিলটি পুরোপুরি প্রত্যাহার করা হয়।

কিন্তু এতেও প্রতিবাদকারীদের ক্ষোভ কমেনি। পূর্ণ গণতন্ত্রের দাবিতে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা। পাশাপাশি তারা পুলিশের নিষ্ঠুরতা ও অন্যান্য অভিযোগেরও তদন্ত দাবি করছে।

তিন মাসেরও বেশি সময় ধরে চলা সরকারবিরোধী এ প্রতিবাদ বিক্ষোভে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের অন্যতম অর্থনৈতিক কেন্দ্র হংকং।