মিশরে দ্বিতীয় দিনের মত প্রেসিডেন্ট সিসিবিরোধী বিক্ষোভ-সংঘর্ষ

মিশরে শনিবার দ্বিতীয় দিনের মতো প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসির পদত্যাগের দাবিতে বিক্ষোভ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 12:33 PM
Updated : 22 Sept 2019, 12:33 PM

শুক্রবার বিক্ষোভ শুরুর পর এদিন রাতেও দেশজুড়ে আন্দোলনকারীরা রাস্তায় নেমে এসে বিক্ষোভ করেছে। প্রায় ২শ’ বিক্ষোভকারী বন্দরনগরী সুয়েজে সিসির পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।

নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। গ্রেপ্তার হয়েছে কয়েক ডজন বিক্ষোভকারী। এর আগে শুক্রবারের বিক্ষোভ দমনেও কোথাও কোথাও পুলিশ কাঁদানে গ্যাস ব্যবহার করেছে।

শুক্রবার কয়েক হাজার বিক্ষোভকারী তাহরির স্কয়ারে জড়ো হন; ২০১১ সালের গণঅভ্যুত্থানে এই চত্বর এর ভূমিকা ছিল অনস্বীকার্য। কায়রোর পাশাপাশি আলেকজান্দ্রিয়া ও সুয়েজেও সিসি সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।

২০১৪ সালে সিসির হাতে শাসনভার যাওয়ার পর সরকারবিরোধী এ ধরনের প্রথম প্রতিবাদী কর্মসূচিতে আন্দোলনকারীরা ‘সিসি সরে যাও’ স্লোগান দিয়ে বিক্ষোভ করছেন।

মিশরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে গণ-আন্দোলনের সূত্র ধরে ২০১৩ সালে সিসি নেতৃত্বাধীন সামরিক বাহিনী তৎকালীন সরকারকে ক্ষমতাচ্যুত করে।

এরপর থেকে বিরোধীদের ওপর তীব্র দমন-পীড়ন চালিয়ে সিসিই ননজিরবিহীভাবে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন। মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর আইন করে বিক্ষোভ কার্যত নিষিদ্ধ করেন জেনারেল সিসি সরকার। এ নিষেধাজ্ঞার মুখে সিসির বিরুদ্ধে এ ধরনের বিক্ষোভ বিরল এবং ব্যাতিক্রমী ঘটনা।

স্পেনে স্বেচ্ছানির্বাসনে থাকা মিশরীয় ব্যবসায়ী মোহাম্মদ আলী প্রেসিডেন্ট সিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনার সপ্তাহ দুয়েক পর মিশরে এ বিক্ষোভের সূচনা।

অনলাইনে পোস্ট করার সিরিজ ভিডিওতে আলী লাখ লাখ মিশরীয়কে দারিদ্র্যের মধ্যে রেখে প্রেসিডেন্টের বিলাসবহুল বাসভবন এবং হোটেলের পেছনে মিলিয়ন মিলিয়ন ডলার অপচয়ের তীব্র সমালোচনা করেছেন।

তবে সিসি এসব অভিযোগকে ‘মিথ্যা ও অপবাদ' আখ্যা দিয়ে সেগুলো প্রত্যাখ্যান করেছেন।