ইরানের ন্যাশনাল ব্যাংকের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্র ইরানের ন্যাশনাল ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে বলে হোয়াইট হাউজে সাংবাদিকদের জানিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 20 Sept 2019, 03:44 PM
Updated : 20 Sept 2019, 03:44 PM

শুক্রবার ওভাল অফিসে ট্রাম্প বলেন, তিনি ‘সর্বোচ্চ মাত্রার’ এ নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু ট্রাম্প বলেননি।

হোয়াইট হাউজও এ ব্যাপারে আর কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন বলেছেন, ন্যাশনাল ব্যাংকই তেহরানের তহবিলের সর্বশেষ উৎস।

তিনি বলেন, “এটি খুবই বড় ব্যাপার, আমরা এখন ইরানের তহবিলের সব উৎসই বন্ধ করলাম।”

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত বুধবার এক টুইটে ইরানের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর নির্দেশ দেওয়ার কথা ঘোষণা করার দু’দিনের মাথায় দেশটির ন্যাশনাল ব্যাংকে নিষেধাজ্ঞা আরোপের এ ঘোষণা দিলেন।

ওইদিন ট্রাম্প টুইটে লিখেছিলেন, “আমি মাত্রই অর্থমন্ত্রীকে ইরানের ওপর নিষেধাজ্ঞা বেশ খানিকটা বাড়ানোর নির্দেশ দিলাম।” কিন্তু কেন এ নির্দেশ দিয়েছেন তার কোনো ব্যাখ্যা তিনি টুইটারে দেননি।

তবে গত শনিবার সৌদি আরবের রাষ্ট্র মালিকানাধীন সবচেয়ে বড় জ্বালানি কোম্পানি আরামকোর দুইটি তেলক্ষেত্রে ড্রোন হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র বারবার ইরানকে দায়ী করে আসার পর দেশটির ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর নির্দেশের ওই ঘোষণা দেন ট্রাম্প।

ইরান বরাবরই ১৪ সেপ্টেম্বরের ওই হামলার ঘটনায় জড়িত থাকার কথা অস্বীকার করে আসছে। তাছাড়া, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা তেলক্ষেত্রে ওই হামলার দায় স্বীকার করলেও ওয়াশিংটনের অভিযোগ, ইয়েমেন নয় বরং ইরান থেকে হামলাটি চালানো হয়েছে।