ইসরায়েলে ঐক্য সরকার গঠনের ডাক নেতানিয়াহুর

ইসরায়েলে সরকার গঠনের জন্য পর্যাপ্ত সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 12:01 PM
Updated : 19 Sept 2019, 12:06 PM

প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজকে জোট সরকার গঠনের আহ্বান জানিয়েছেন তিনি।

ইসরায়েলে পাঁচ মাসের ব্যবধানে ১৭ সেপ্টেম্বরের দ্বিতীয় সাধারণ নির্বাচনে প্রধান দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে।

নির্বাচনী ফলে বেনিয়ামিন নেতানিয়াহুর ডানপন্থি লিকুদ পার্টি ও বেনি গান্টজের মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি উভয়ই সমান সমান অবস্থানে থাকতে দেখা গেছে।

ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বেনি গান্টজের শক্ত চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে নেতানিয়াহুকে।

এরপরই আকস্মিকভাবে তার সঙ্গে জোট গড়ার ডাক দিলেন নেতানিয়াহু। দুর্বল অবস্থানের কারণে আগের নীতি থেকে সরে এলেন তিনি।

নেতানিয়াহু বলেছেন, “নির্বাচনী প্রচারের সময় আমি ডানপন্থি সরকার্ গঠনের কথা বলেছিলাম। কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে, এখন আর তা সম্ভব না।”

তিনি বলেন, “বেনি, আমাদের অবশ্যই ব্যাপকভিত্তিক একটি ঐক্য  সরকার গড়তে হবে। পারলে আজই। আমাদের দুজনের কাছেই জাতি দায়িত্বশীলতা এবং সহযোগিতার মেলবন্ধন দেখার আশা করছে। ”

গান্টজের সঙ্গে এক অনুষ্ঠানের অংশ নিয়ে নেতানিয়াহু এও বলেছেন যে, তার এ প্রস্তাবে কোনো পূর্বশর্ত নেই। এমনকি পালাক্রমে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের জন্য গান্টজের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার ইঙ্গিতও দিয়েছেন নেতানিয়াহু।

তবে গান্তজের মুখপাত্র এখনো এ ব্যাপারে কিছু না বললেও ইসরায়েলের প্রেসিডেন্ট রিভেন রিভলিন স্বাগত জানিয়েছেন নেতানিয়াহুর ঐক্য সরকার গড়ার আহ্বানকে ।