ক্যান্সারজয়ী এক নারীর চারবার ইংলিশ চ্যানেল পাড়ির রেকর্ড

ক্যান্সার জয় করে মৃত্যুমুখ থেকে ফিরে আসা এক নারী এই প্রথম বিরতিহীনভাবে সাঁতার কেটে  ইংলিশ চ্যানেল চারবার পাড়ির রেকর্ড গড়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 02:58 PM
Updated : 17 Sept 2019, 02:58 PM

যুক্তরাষ্ট্রের কলোরাডোর ৩৭ বছর বয়সী এই নারীর নাম সারাহ থমাস।রোববার সকালের দিকে তিনি শুরু করেন দুঃসাহসিক এ অভিযান। এক নাগাড়ে ৫৪ ঘণ্টারও বেশি সময় সাঁতার কাটেন তিনি।

বিবিসি জানায়, স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন থমাস। গতবছরই তার চিকিৎসা শেষ হয়েছে। তার এই ইংলিশ চ্যানেল পাড়িকে তিনি উৎসর্গ করেছেন ক্যান্সারের সঙ্গে লড়াই করে বেঁচে থাকা মানুষদের জন্য।

প্রায় ৮০ মাইল সাঁতার কাটার কথা ছিল থমাসের। কিন্তু তীব্র স্রোতের কারণে শেষ পর্যন্ত তাকে ১৩০ মাইলের মতো সাঁতরে পার হতে হয়েছে।মঙ্গলবার সকালের দিকে শেষ হয় তার সাঁতার কাটা।

এরপর ডোভারে তীরে ওঠার পর বিবিসি’কে তিনি বলেন, “বিশ্বাসই করতে পারছি না যে এটা করতে পেরেছি।আমার সঙ্গে দেখা করা এবং শুভকামনার জন্য অনেকেই তীরে হাজির হয়েছেন।খুবই ভাল একটি ব্যাপার। সত্যি বলতে কী আমি নিজেই হতভম্ব হয়ে পড়েছি।"

অভিজ্ঞ সাঁতারু থমাস এর আগে ২০১২ সালে প্রথম ইংলিশ চ্যানেলে সাঁতার কাটেন।এরপর আবার তিনি সাঁতার কাটেন ২০১৬ সালে।কিন্তু খুব বেশিদূর যেতে পারেননি।

২০১৭ সালের অগাস্টে তিনি যুক্তরাষ্ট্র ও কানাডা সীমান্তের লেকে ১০৪.৬ মাইল সাঁতার কেটেছিলেন। এর পরেই তার দেহে ক্যান্সার ধরা পড়ে।

থমাসের আগে মাত্র চারজন সাঁতারু বিরতিহীনভাবে সাঁতার কেটে তিনবার ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছেন।