ট্রাম্পকে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়ে কিমের চিঠি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে চিঠি পাঠিয়ে পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আগস্টে এ চিঠি পাঠিয়েছেন তিনি।

>>রয়টার্স
Published : 16 Sept 2019, 12:17 PM
Updated : 16 Sept 2019, 12:17 PM

কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র সোমবার একথা জানিয়েছে।

বলা হয়েছে, “অগাস্টের তৃতীয় সপ্তাহে পাঠানো এ চিঠিতে ট্রাম্পের সঙ্গে আরেকটি শীর্ষ বৈঠক করার ইচ্ছা প্রকাশ করা ছাড়াও তাকে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং সফরের আমন্ত্রণ জানিয়েছেন কিম।”

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা থমকে থাকার মধ্যেই একমাসে এ নিয়ে দ্বিতীয়বারের মত ট্রাম্পকে চিঠি দেন কিম।

ট্রাম্প গত ৯ অগাস্টে কিমের কাছ থেকে খুবই চমৎকার একটি চিঠি পাওয়ার কথা জানালেও মার্কিন কর্মকর্তারা চিঠির বিষয়বস্তু সম্পর্কে কিছুই জানাননি।

গত বছরের জুন থেকে এ পর্যন্ত ট্রাম্প এবং কিম তিনবার বৈঠক করেছেন। পারমাণবিক নিরস্ত্রীকরণের বিনিময়ে উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রশ্নে সিঙ্গাপুর এবং ভিয়েতনামে দু’নেতার বৈঠকে আশানুরূপ ফল আসেনি।

এরপর ৩০ জুনে দুই কোরিয়ার মধ্যবর্তী অসামরিক অঞ্চল পানমুনজমে অনুষ্ঠিত তৃতীয় বৈঠকে স্থগিত হওয়া আলোচনা নতুন করে শুরু করতে সম্মত হন তারা। তবে সে আলোচনা এখনো শুরু হয়নি।

জুনের ওই বৈঠকের পর থেকেই উত্তর কোরিয়া কয়েক দফায় স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

তবে হোয়াইট হাউস, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘে উত্তর কোরিয়ার মিশন এ খবর সম্পর্কে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্র বিষয়ক এক কর্মকর্তা সোমবার বলেছেন, কয়েক সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে একটি ভাল বৈঠক হওয়ার আশা করছেন তারা।

তবে বৈঠক পরিস্থিতিকে সংকট নাকি নতুন সম্ভাবনার পথে নিয়ে যাবে তা যুক্তরাষ্ট্রের ওপর নির্ভর করছে বলে জানান তিনি।