মেয়েকে কলেজে ভর্তি করাতে দুর্নীতি, মার্কিন অভিনেত্রীর কারাদণ্ড

মেয়েকে কলেজে ভর্তি করাতে দুর্নীতির আশ্রয় নেয়া অভিনেত্রী ফেলিসিটি হাফম্যানকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2019, 05:04 AM
Updated : 14 Sept 2019, 06:25 AM

জনপ্রিয় টিভি সিরিজ ‘ডেসপারেট হাউজওয়াইফ’-এর এ অভিনেত্রী ২০১৭ সালে মেয়ে সোফিয়া মেসির উত্তরপত্রে গোপনে সঠিক জবাব লিখে দেয়ার জন্য ১৫ হাজার ডলার ঘুষ দেয়ার কথা স্বীকার করেছেন।

কারাদণ্ডের পাশাপাশি হাফম্যানকে ২৫০ ঘণ্টার কমিউনিটি সার্ভিস এবং ৩০ হাজার ডলার জরিমানাও করা হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ কলেজে এ ভর্তি কেলেঙ্কারিতে অভিভাবক ও অ্যাথলেটিক কোচসহ মোট ৫০ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হলেও এ তালিকায় কোনো শিক্ষার্থী নেই।

“ওই সময়ে যা করেছি, তার তার কোনো কারণ বা যৌক্তিকতা থাকতে পারে না। আমি আবারও আমার মেয়ে, স্বামী, পরিবারের সদস্য এবং শিক্ষা সংশ্লিষ্ট সম্প্রদায়ের সবার কাছে ক্ষমা চাইছি। বিশেষভাবে ক্ষমা চাইছি শিক্ষার্থীদের কাছে, কলেজে ভর্তি হতে যারা প্রতিদিন অক্লান্ত পরিশ্রম করে; ক্ষমা চাইছি তাদের অভিভাবকদের কাছেও, যারা সন্তানদের জন্য অসম্ভব ত্যাগ করেন,” রায়ের পর দেওয়া এক বিবৃতিতে বলেন হাফম্যান।

কৌঁসুলিরা অভিযুক্ত এ মার্কিন অভিনেত্রীর এক মাসের কারাদণ্ড ও ২০ হাজার ডলার জরিমানা চেয়েছিলেন।

হাফম্যানকে ছয় সপ্তাহের মধ্যে কারাগারে হাজির হতে হবে বলে বিবিসি জানিয়েছে।

কলেজ ভর্তির এ কেলেঙ্কারিতে নাম আসা অভিভাবকদের বিরুদ্ধে ঘুষ, পরীক্ষার ফল বদলে দেয়ার চেষ্টা, এমনকি আবেদনে সন্তানের ছবি সামান্য বদলে তাকে দুর্দান্ত খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করারও অভিযোগ পাওয়া গেছে।

অভিভাবকদের অনেকে তাদের সন্তানদের ইয়েল, জর্জটাউন ও স্ট্যানফোর্ডের মতো নামকরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করতে এসব জালিয়াতির আশ্রয় নিয়েছেন বলে ভাষ্য কৌঁসুলিদের।

আদালতের নথিতে জানায় যায়, হাফম্যান কলেজ ভর্তি কেলেঙ্কারির ‘মূল হোতা’ খ্যাত উইলিয়াম সিঙ্গার নামে এক ব্যক্তির সঙ্গে যোগসাজশে বড় মেয়ে সোফিয়া মেসিকে ভর্তি করানোর চেষ্টা করেন।

সিঙ্গার পরে বিশেষ এক স্থানে সোফিয়ার স্যাট (স্কলাস্টিক অ্যাপটিচ্যুড টেস্ট) পরীক্ষার আয়োজন করেন। এবারের পরীক্ষায় হাফম্যানের মেয়ে আগের তুলনায় বেশি নম্বর পায়।

চলতি বছরের মে মাসে এক চিঠিতে ‘ডেসপারেট হাউজওয়াইফ’ এর এ অভিনেত্রী তার দোষ স্বীকার করে নেন।

হাফম্যানই যুক্তরাষ্ট্রে কলেজে ভর্তি কেলেঙ্কারিতে সাজা পাওয়া প্রথম অভিভাবক।

এ কেলেঙ্কারিতে হলিউড অভিনেত্রী লরি লাফলিনেরও নাম এসেছে। ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার রোয়িং দলে মেয়েদের ভর্তি করাতে ৫০ হাজার ডলার ঘুষ দেয়ার অভিযোগে ২ অক্টোবর স্বামীসহ এ অভিনেত্রীকে আদালতে হাজিরা দিতে হবে।